০২:৫৫ অপরাহ্ন, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

সিন্ডিকেট ভাঙতে ভুল কৌশল!

বার্তা ডেস্ক ॥  উৎপাদনকারী প্রধান ৯টি জেলায় এ মুহূর্তে যে পেঁয়াজের মজুত রয়েছে, তা দিয়ে অনায়াসে আরও ১৫ দিন ভোক্তার চাহিদা মেটানো যাবে। এ সময়ের পর দেশি পেঁয়াজ উঠতে শুরু করবে। এছাড়া আমদানির জন্য আগেই এলসি খোলা বেশকিছু পেঁয়াজ ভারত থেকে দেশে ঢুকবে। সব মিলিয়ে এখনো পেঁয়াজের যে মজুত আছে, তাতে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার ঘোষণায় বাজারে বড় ধরনের কোনো প্রভাব পড়ার কথা না। অথচ সিন্ডিকেটের কারসাজিতে এক রাতেই পেঁয়াজের দাম এক লাফে বেড়েছে দ্বিগুণ। বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট প্রশাসন যা রোধ করতে ব্যর্থ হয়েছে।

শুধু পেঁয়াজই নয়, চিনি, সোয়াবিন তেল ও মসলা থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব ধরনের পণ্যের বাজার সিন্ডিকেট সাধারণ ভোক্তাদের জিম্মি করে রেখেছে। এতে অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে সরকার ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষ করে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনের আগ মুহূর্তে এ চক্রের অপতৎপরতা ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে বেকায়দায় ফেলেছে।

বাজার পর্যবেক্ষকরা জানান, তিন টার্মে ক্ষমতাসীন আওয়ামী লীগের ১৫ বছরের মেয়াদপূর্তি হতে চললেও দীর্ঘ এ সময়ে নানামুখী তৎপরতা চালিয়ে সরকার বাজার সিন্ডিকেট ভাঙতে পারেনি। বরং দুর্নীতিবাজ এ চক্র আরও শক্তিশালী হয়ে উঠেছে। এদের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ সম্পৃক্ততার বিস্তর অভিযোগ মিলেছে মন্ত্রী-এমপিদের। সিন্ডিকেট ভাঙতে গেলে উল্টো বেকায়দায় পড়তে হতে পারে বলে দায় এড়িয়েছে সরকারের দায়িত্বশীলরা।

অর্থনীতিবিদরা মনে করেন, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট প্রশাসনের ভুল কৌশলের কারণেই সরকার মূলত বাজার সিন্ডিকেট ভাঙতে ব্যর্থ হয়েছে। এছাড়া সিন্ডিকেট ভাঙতে বিভিন্ন সময়ে নেওয়া অধিকাংশ কৌশলী পদক্ষেপ বাস্তবায়ন করতে সফল না হওয়ায় এই চক্র দিনে দিনে আরও বেপরোয়া হয়ে ওঠার সুযোগ পেয়েছে।

বাজার পর্যবেক্ষকরা জানান, মূল সংকটের সমাধান না করে এলোমেলোভাবে তদারকি বাড়ানোর কারণে দ্রব্যমূল্যের পাগলা ঘোড়া নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। বরং কোনো কোনো পণ্যের বাজার উল্টো তেঁতে উঠেছে। সংশ্লিষ্টদের ভাষ্য, সংঘবদ্ধ সিন্ডিকেট ভাঙতে অবৈধ মজুতদারদের কঠোর সাজার আওতায় আনা এবং তদারকি কার্যক্রম সারা বছর জোরদার রাখা জরুরি। অথচ এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসন বরাবরই ভুল পথে হেঁটেছে।

তাদের এসব অভিযোগ যে অমূলক নয়, সরেজমিন অনুসন্ধানে সে ব্যাপারে সুস্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। দেখা গেছে, শুধু নিত্যপণ্যের বাজার অস্থিতিশীল হলেই নানা পদক্ষেপ গ্রহণের হাঁকডাক শুরু হয়। তবে নানা প্রতিবন্ধকতার কারণে এসব কার্যক্রম শুরুর আগেই বেশিরভাগ সময় মুখ থুবড়ে পড়ে। বেপরোয়া সিন্ডিকেটের সঙ্গে রাজনৈতিক নেতা ও প্রশাসনের প্রভাবশালীদের আঁতাত থাকায় বাজার নিয়ন্ত্রণের বিভিন্ন কৌশল বাস্তবায়ন করা সম্ভব হয় না। বরং এসব কৌশল বাস্তবায়ন করতে গিয়ে সংশ্লিষ্ট প্রশাসনের কর্মকর্তারা নানাভাবে হয়রানির শিকার হন। যা তারা নিজেরাই অপকটে স্বীকার করেন। এদিকে অর্থনীতিবিদরা বলছেন, সিন্ডিকেটের কারসাজিতে বাজার অস্থিতিশীল হলেও এর নেপথ্যে সরকারের তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্তের অভাব ও বাজার ব্যবস্থাপনার দুর্বলতাসহ আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। তাই শুধু বাজার তদারকি করে দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরা যাবে না। বাজার ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট যেসব প্রতিষ্ঠান আছে যেমন, বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা অধিকার অধিদপ্তর বা প্রতিযোগিতা কমিশন- এসব প্রতিষ্ঠানের খবরদারিতে দুর্বলতা রয়েছে। আর এ কারণেই খাদ্য মূল্যস্ফীতি ঠেকানো যাচ্ছে না। তারা মনে করেন, এসব প্রতিষ্ঠানের উচিত বাজার ব্যবস্থাকে একটা নজরদারির মধ্যে নিয়ে এসে মূল্যস্ফীতি অযৌক্তিকভাবে বাড়ছে কি না সে বিষয়ে সার্বক্ষণিক সতর্ক নজর রাখা।

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, খাদ্য মূল্যস্ফীতি বাড়ার সবচেয়ে বড় কারণ হচ্ছে, বাজার ব্যবস্থাপনার দুর্বলতা। তার মতে, উৎপাদক স্তর থেকে ভোক্তা স্তর এবং আমদানি স্তর থেকে ভোক্তা স্তর- এই দুই পর্যায়ে যারা মধ্যস্বত্বভোগী রয়েছেন, অনেক ক্ষেত্রে তাদের হাতে বাজারটা একচেটিয়াভাবে চলে গেছে। তারা বাজারকে নিয়ন্ত্রণ করছে এবং এ কারণে যে মূল্যটা সেটা বাজারের প্রতিযোগিতার সক্ষমতার নিরিখে হচ্ছে না। তিনি বলেন, এই মধ্যস্বত্বভোগীরাই বাজারের মূল্য নির্ধারণ করছে এবং অনেক সময় সরবরাহকে প্রভাবিত করছে। বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে অব্যবস্থাপনার বিষয়টিকে সামনে এনেছেন অর্থনীতিবিদ ডক্টর সেলিম রায়হানও। তিনি বলেন, অনেক ব্যবসায়ীরা একটা সাময়িক সরবরাহ সংকট তৈরি করে কোনো কোনো পণ্যের দাম অস্বাভাবিকভাবে বাড়িয়ে ফেলে। যেটার কোনো যৌক্তিক কারণ খুঁজে পাওয়া যায় না। চিনি বা ভোজ্যতেলের মতো খাতে সরবরাহকারীর সংখ্যাও হাতেগোনা, মাত্র তিন-চারটি প্রতিষ্ঠান। এদের মধ্যে বাজারকে প্রভাবিত করার প্রবণতা আছে বলে মনে করেন তিনি। বাজারে অ্যান্টি-কমপিটিটিভ প্র্যাক্টিসের (প্রতিযোগিতাহীন অবস্থা) নিদর্শন পাওয়া যায়, অথচ এগুলোর বিরুদ্ধে তেমন কোনো শক্তিশালী পদক্ষেপ দেখা যায় না- যোগ করেন সেলিম রায়হান।

দেশের বাজারে তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে বড় ধরনের দুর্বলতা থাকার বিষয়টি তুলে ধরেন অর্থনীতিবিদরা। তাদের ভাষ্য, বাজারে চাহিদা কত, সরবরাহ কত, উৎপাদন কত, আমদানি কতটুকু করতে হবে এবং সেটা কোন সময়ে করতে হবে, সেই আমদানিটা উন্মুক্তভাবে হচ্ছে কি না- এসব তথ্যের ভিত্তিতে বেশিরভাগ সময়েই সিদ্ধান্ত নেওয়া হয় না। ফলে যথেচ্ছভাবে সিদ্ধান্ত নেওয়ার কারণে বাজার নিয়ন্ত্রণ করা যায় না।

এদিকে ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করা কনজুমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ- ক্যাব মনে করে সিন্ডিকেট ভেঙে নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে সরকারের যথেষ্ট গাফিলতি আছে। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পেঁয়াজের মূল্য দ্বিগুণ হওয়ার প্রসঙ্গ টেনে ক্যাবের সহ-সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, ভারত রপ্তানি বন্ধ করেছে, সঙ্গে সঙ্গে এটা দ্বিগুণ হয়ে যাবে, যেখানে পেঁয়াজ আগে থেকেই আছে, আমরা মনে করি এটা সুশাসনের ঘাটতি।

তিনি অভিযোগ করেন, ব্যবসায়ীরা যেমন খুশি দাম নির্ধারণ করছে, সরকারের কোনো বিধিবিধানের তোয়াক্কা করা হচ্ছে না। আর সরকারের বিভিন্ন বিভাগ যারা যুক্ত তাদের নীরবতাও প্রশ্নের জন্ম দিচ্ছে।

তিনি বলেন, আমরা বারবার বলেছি সরকারের কৃষি মন্ত্রণালয়ের একটা বার্ষিক পরিকল্পনা থাকতে হবে। কখন আমদানি করবে আর কখন দেশীয় উৎপাদন দিয়ে চাহিদা পূরণ হবে, এরকম কোনো উদ্যোগ দেখিনি। কোনো নিয়ন্ত্রণ না থাকা সংযুক্ত অন্যান্য পণ্যের দামও বাড়িয়ে দিচ্ছে।

এদিকে সত্যিকার অর্থে সরকার বাজার সিন্ডিকেট ভাঙতে চায় কি না তা নিয়ে প্রশ্ন তুলেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ডক্টর ফাহমিদা খাতুন। তিনি বলেন, সরকার চাইলে সবকিছুই করতে পারে, যদি সদিচ্ছা থাকে। কারা এই বাজার কারসাজি করছে, সরকার যে জানে না, এমন নয়। এখন তারা সিন্ডিকেট ভাঙতে চায় কি না, সেটিই প্রশ্ন। সেটি করতে গেলে আমদানিকারকের সংখ্যা বাড়াতে হবে। পণ্য সরবরাহ, পণ্যের দাম ইত্যাদি একটি ব্যবস্থাপনার মধ্যে আনতে হবে। এখন একটি পণ্যের দাম বাড়ল, তখন হইচই পড়ে গেল আর সেই পণ্যের জন্য দু-একটা পদক্ষেপ নেওয়া হয়। এরপর আরেকটা পণ্যের দাম বাড়ে, এরপর আরেকটা। এভাবে চলতেই থাকে। এটি এ দেশে নতুন কিছু নয়। এখন সামগ্রিক একটা ব্যবস্থাপনা বা কাঠামো থাকলে সিন্ডিকেটের সুযোগ নেওয়া কঠিন হতো। সেই ব্যবস্থাপনা থাকলে, প্রয়োজনের মুহূর্তে দ্রুত পণ্য আমদানি করা সম্ভব হয়। কোন দেশের পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা থাকে, কী ধরনের শুল্ক আরোপ করা হয়, কোন দেশ থেকে পণ্য আনতে কেমন সময় লাগবে- এ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া সহজ হয়। এখন পণ্যের দাম বাড়ে, আমদানির সিদ্ধান্ত ও দ্রুত পদক্ষেপ নিতে নিতেই ভোক্তার পকেট খালি হয়ে যায়।

বাজার সংশ্লিষ্টরা জানান, পণ্যের দাম যখন অনেক বেড়ে যায়, তখন শুল্ক কমিয়েও পরিস্থিতি কিছুটা সামাল দেওয়া যায়। তবে সেটার জন্য শক্ত নজরদারির প্রয়োজন হয়, যাতে সুবিধাটা ভোক্তারা পেতে পারে। অথচ সংশ্লিষ্ট প্রশাসনের এ ধরনের তৎপরতা নেই বললেই চলে। এদিকে বাজার কারসাজি ও সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোও জরুরি বলে মনে করেন তারা।

সংশ্লিষ্টদের ভাষ্য, প্রতিযোগিতা কমিশন বলে একটি প্রতিষ্ঠান আছে, যার কথা অনেকে জানে না। তাদের দক্ষতা ও মানবসম্পদ বাড়াতে হবে। আইনিভাবে এটিকে শক্তিশালী করতে হবে। তারা বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে মামলা করে, কিন্তু সেগুলোর নিষ্পত্তি হয় না। সিন্ডিকেট করার কারণে শাস্তির বিধান থাকলেও তার বাস্তবায়ন হয় না। শুধু জরিমানা দিয়ে বাজার নিয়ন্ত্রণ করার কৌশলও সেকেলে বলে মন্তব্য করেন বাজার পর্যবেক্ষকরা।

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।

Google News

সংবাদ প্রকাশে ব্যবসার প্রসার ঘটে বরিশালের মাদক ব্যবসায়ী রাশেদ-লাবনীর!

বঙ্গবন্ধুর অস্প্রদায়িক সোনার বাংলা গড়তে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ধর্ম মন্ত্রী

শ্বাসনালিতে আটকে গিয়েছিল ৬ ইঞ্চির বাইন মাছ, অত:পর

বরিশালে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত

অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশাল স্টেডিয়ামে : জাহিদ ফারুক শামীম

বাউফলে নির্ধারিত সময়ের আগেই শতাধিক মোটরসাইকেল আটক

প্রেমের ফাঁদে ফেলে মুন্সীগঞ্জের মেয়েকে নিয়ে উধাও বরিশালের মেয়ে : অতঃপর

জলদস্যুদের কবলে থাকা লোমহর্ষক ঘটনার বর্ণনা দিলেন বরিশালের প্রকৌশলী আলী

যুবলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে পাঠান হলো হাসপাতালে

ফারাক্কা দিবসে বরিশালে মানববন্ধন

ঈদুল আজহার জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী

দখল-পাল্টা দখলে নাজেহাল বরিশালের মৎস্য অবতরণ কেন্দ্র

নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতাকর্মী বহিষ্কার

সিনথিয়ার দায়িত্ব নিলেন ইউএনও ফারিহা

স্পর্শ করলেই অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা!

প্রেমিকার ধর্ষণ মামলায় প্রেমিক গ্রেফতার

একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ও নীতিমালা প্রকাশ

আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’,জানুন কবে কোথায় আঘাত হানবে

৫৮ জেলায় বইছে তাপপ্রবাহ, বাড়বে আরো তাপমাত্রা

বরিশালের দুই উপজেলায় ৬০ শতাংশ কেন্দ্র অতি গুরুত্বপূর্ণ

বরিশালে শিশুকে ধর্ষণ শেষে হত্যা, ছেলে ও বাবা গ্রেফতার

ভোলায় ৩৭ প্রার্থীর পদচারণায় সরগরম তিন উপজেলার নির্বাচনীয় মাঠ

বরিশালে যুব সংগঠনের প্রতিনিধিদের প্রশিক্ষণ কর্মশালা

বরিশালে যাবজ্জীবন সাজার আসামি রায় ঘোষণার ২৩ বছর পর গ্রেপ্তার

বরিশালে বাইপাস সড়ক নির্মাণসহ মহাসড়ক ৬ লেনে প্রশস্তকরণের দাবি

বরিশালে অজ্ঞাতনামা লাশ উদ্ধারের ৮মাস পরে হত্যা মামলা দ্বায়ের!

মামলার তথ্য গোপন করায় রাঙ্গাবালীর ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল

উজিরপুরে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব মা দিবস পালিত

উজিরপুরে অস্ত্রোপচার করতে গিয়ে তরুণীর মৃত্যুর অভিযোগ

যানবাহন সংকটে অটোরিকশাই ভরসা বিএমপির

বরিশালে ঝুঁকিপূর্ণ ভাবে চলছে একতলা লঞ্চ, মানা হচ্ছে না শর্ত

বরিশালে গাঁজাসহ ২ কারবারি গ্রেপ্তার

তিন যুবককে বিবস্ত্র করে বিদ্যুতের শক, করা হয় ভিডিও

বরিশালে বিপুল পরিমানে কারেন্ট জাল সহ ৮ জেলে আটক

দাখিলে দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা

এসএসসিতে বরিশাল বোর্ডে শীর্ষে পিরোজপুর

আজ বিশ্ব মা দিবস

দুমকিতে আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে

গলাচিপায় সিএজি কার্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

বরিশাল বোর্ডে এসএসসিতে কমেছে জিপিএ-৫, পাসের হার ৮৯.১৩ শতাংশ

এসএসসির ফল প্রকাশ

বরিশালে ছাত্রীদের যৌন হয়রানীর অভিযোগে শিক্ষক বরখাস্ত

বরিশাল সিটি করপোরেশন ওষুধে মশা নয়, মরে তেলাপোকা

দরজার হ্যাজবল ভেঙে টাকাসহ ৩৩ ভরি স্বর্ণালঙ্কার চুরি

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ আগামীকাল

বাড়ি ছেড়ে যাওয়া স্ত্রীকে ২ পুরুষের সঙ্গে হাতেনাতে ধরলেন স্বামী, অতঃপর..!

পাচঁ বছর পরেও ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের উপকার ভুলেনি বৃদ্ধ  মফিজ উদ্দিন

আমি নির্বাচিত হলে সদর উপজেলার দূর্নীতির ঘর তালাবদ্ধ করবো : এসএম জাকির হোসেন

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ৫

বরিশাল-বাকেরগঞ্জে ৬৬ শতাংশ কেন্দ্র গুরুত্বপূর্ণ চিহ্নিত

নাজিরপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু

পাথরঘাটায় ১০ ঘণ্টা পর মিলল খালে নিখোঁজ শিশু মরদেহ

প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

বরিশালে বন্ধ রয়েছে বাস চলাচল

বরিশালে গণকের কথায় খলিলের মাংসের দোকানে তালা দিয়েছে মেম্বার 

বরিশালে ৭৯৭ কোটি টাকার প্রকল্প উদ্বোধন

ভোলায় সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন

বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীকে দলগত ধর্ষণ, গ্রেপ্তার ২

উজিরপুরে জেলেদের মাঝে বৈধ জাল ও ছাগল বিতরণ করেন – রাশেদ খান মেনন

উজিরপুরে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

সকলের সমন্বয়ে বরিশাল সদর হবে আধুনিক উপজেলা: এসএম জাকির হোসেন

বেড়াতে যাওয়ার কথা বলে প্রেমিকাকে বাসায় নিলেন প্রেমিক, অতঃপর…

বরিশালে বিএনপির নেতাকর্মীরা সক্রিয়

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ৫

গাঁজাসহ দেবর ভাবি আটক

ঝালকাঠিতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

মাধ্যমিক শনিবার, রোববার খুলছে প্রাথমিক বিদ্যালয়

জামিনে মুক্ত মামুনুল হক

এসএসসি পরীক্ষার ফল ১২ মে – SSC Exam Result May 12

পিরোজপুর সিভিল সার্জন কার্যালয়ে চাকরি, পদ ৯০

বরিশালের গৌরনদীতে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ইউপি চেয়ারম্যানসহ আহত ৪

নগরীর মসজিদ থেকে তাবলিগ জামাতের মাংস চুরি

পু‌লি‌শে চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে

পায়রা পয়েন্টে প্রধান নির্বাচনী অফিসের উদ্বোধন

বরিশালে সর্বজনীন পেনশন স্কিম নিয়ে সভা

সংবাদ সংগ্রহে যাওয়া সাংবাদিকদের ওপর হামলা, ইউপি সদস্য গ্রেপ্তার

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে রাজমিস্ত্রির মৃত্যু

পুত্রবধূর সঙ্গে অভিমান করে শাশুড়ির কাণ্ড

কখনো তারা জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা

বিয়ে ছাড়াই পরিবারের সিদ্ধান্তে ৩ মাস সংসার, অতঃপর…

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, বরিশালে মিষ্টি বিতরণ

প্রধানমন্ত্রী’র পার্সোনাল অফিসার পরিচয়ে অর্থ আত্মসাৎ!

মানবসেবার আড়ালে যেসব ভয়ংকর অপকর্ম চালিয়েছে মিল্টন সমাদ্দার

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে পদ্মা নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর ‘আত্মহত্যা’

মে দিবসের ছুটির দিনেও কর্মব্যস্ত শ্রমজীবীরা

পুলিশ স্বামীর বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের মামলা

স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদপ্তর

কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন

বরিশালে মে দিবস উপলক্ষে বাস টার্মিনালে খিচুড়ির টাকা উত্তোলন

বরিশাল আ.লীগের কোষাধ্যক্ষ বিরুদ্ধে সাইবার আদালতে মামলা

বিএম কলেজ শিক্ষক পরিষদের সম্পাদকের অপসারণের দাবিতে বিক্ষোভ

বরিশালে ‘দালালবিরোধী’ র‌্যাবের অভিযান, আটক ২৪

বরিশালে মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলায় আহত-২

বরিশালে তীব্র গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষার্থী হাসপাতালে

পিরোজপুরে মোটরসাইকেলের ধাক্কায় বাবার মৃত্যু, মেয়ে হাসপাতালে

উজিরপুরে সর্বজনীন পেনশন স্কীম বাস্তবায়নে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত

মা-বাবার ঝগড়া থামাতে অভিযোগ নিয়ে থানায় শিশু

‌‘রাত ১১টার পর রাস্তার পাশের চায়ের দোকান বন্ধ করে দিতে হবে’

যাত্রীবেশে অটোরিকশায় ওঠেন দম্পতি, চালকের গলায় ছুরি বসিয়ে করেন ছিনতাই

টাকা উপার্জনের জন্য আমি নির্বাচনে আসিনি– ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন 

নির্বাচিত হলে সদর উপজেলার কৃষকদের উন্নয়নে কাজ করতে চাই : এস এম জাকির হোসেন

বরিশালে ২ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

শহর পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন

খা‌সেরহাট বাজারে আগুন, ১৫ প্রতিষ্ঠান পুড়ে ছাই

ঢাকার তাপমাত্রা দেখে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

আবারো তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

বরিশালে এক মঞ্চে তিন চেয়ারম্যান প্রার্থী

বরিশালে গরমে আওয়ামী লীগ নেতার মৃত্যু

অভিযানের সময় নদীতে ঝাঁপ দিলো জেলে,অতঃপর

বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

নির্বাচনে প্রভাব বিস্তারের প্রশ্নই আসে না: ইসি

তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা

বরিশালে সহযোগিতা ফাউন্ডেশন এর উদ্যোগে ঈদ সামগ্রী বিতরন

বরিশালে দোকানে বিক্রি মাংস বয়কট করে চাঁদা তুলে মাংস বন্টন!

বরিশালে ঈদের কেনাকাটা শেষে বাড়ি ফেরার পথে ওড়না পেঁচিয়ে প্রাণ গেল তরুণীর

বরিশালে কয়েক এলাকায় আগাম ঈদ উদযাপন

নিষেধাজ্ঞা অমান্য করায় লঞ্চ,স্পীড বোট ও ট্রলারকে জরিমানা

বরিশালে বাসচাপায় দুলাভাই-শ্যালক নিহত

হিরন ভাইয়ের মতো জনতার জন্য কাজ করতে চাই: জসিম উদ্দিন

ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহনের দায়ে দুই লঞ্চকে জরিমানা

বিসিরির সাবেক মেয়র হিরন এর ১০তম মৃত্যুবার্ষিকী আজ

উজিরপুরে পুকুরে ডুবে দুই বছরের শিশুর মৃত্যু

পিতার বিরুদ্ধে মেয়েকে যৌন হয়রানির অভিযোগ, স্ত্রীকে পতিতাবৃত্তির প্রস্তাব!

সাধারন মানুষ’ই আমার আপনজন: জসিম উদ্দিন

বরিশাল সদর উপজেলার পথে প্রান্তরে ছুটছেন চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির

স্বস্তির ঈদযাত্রায় বরিশাল

বরিশালে চলছে শেষ সময়ের কেনাকাটা

ঝালকাঠিতে কৃষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

আবার ব্যর্থ গাজায় যুদ্ধবিরতির আলোচনা

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন স্বাচিপের

বরিশালে বসবাসরত চিকিৎসক-নার্স-স্টাফদের ছুটি বাতিল

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ১৪

মনপুরায় নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথ গ্রহণ

ইন্দুরকানীতে উপজেলা নির্বাচনে গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা

বরিশাল সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে নতুন পোশাক বিতরণ

তালতলীতে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ

গলাচিপায় তাল গাছ থেকে পড়ে স্ত্রীর সামনে স্বামীর মৃত্যু

পচা নাড়ার ঘরে বসবাস বৃদ্ধা আয়েশা বিবির

পিরোজপুরে ২৬ ঘণ্টা পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক

ভোলার দুই ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত

রমজানে সুলভ মূল্যে দুধ-ডিম ও মাংস পেল প্রায় ৬ লক্ষ মানুষ

স্বামীকে নিয়ে ওমরাহ পালন স্পর্শিয়ার

ব্রাজিলকে সরাসরি বাংলাদেশি পোশাক কেনার আহ্বান প্রধানমন্ত্রীর

সাত বিভাগে বৃষ্টি, তাপমাত্রা বাড়া নিয়ে যে বার্তা দিল আবহাওয়া অধিদপ্তর

ঈদ কবে, জানা যাবে কাল

বাঁচতে চায় বিএম কলেজ শিক্ষার্থী তামিম

সংঘর্ষ থামাতে গিয়ে হামলার শিকার তিন নারী পুলিশ, গ্রেফতার ২

গ্রিন লাইন ওয়াটার বাসে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন ৬০০ যাত্রী

বরিশালে ৩ পুলিশ সদস্যের উপর হামলা, অত:পর…

প্রেমের টানে ঝালকাঠিতে ভারতীয় যুবক, পালালেন প্রেমিকা

পাথরঘাটায় পৌর প্রাণ রক্ষাসহ সুপেয় পানির দাবি

মির্জাগঞ্জে নসিমনের চাপায় পথচারী নিহত

নদীতে মিলছে না ইলিশ, জেলেপল্লীতে নেই ঈদ আনন্দ

ডাকাত সন্দেহে জনতার হাতে আটক মাদক নিয়ন্ত্রণের ১৭ কর্মকর্তা

পিরোজপুরে ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড শত শত বাড়িঘর, একজনের মৃত্যু

ঝালকাঠিতে বজ্রপাতে দুই নারী ও এক শিশু নিহত

নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌপুলিশ বদ্ধ পরিকর: কফিল উদ্দিন

মুরগির খোপে মিলল ছয় ফুট লম্বা অজগর

পিরোজপুরে কালবৈশাখী ঝড়, গাছচাপায় একজনের মৃত্যু

ঈদের আগে বেড়েছে মুরগির দাম

বরিশাল নগরীর ৩০ ওয়ার্ডের ৯০ হাজার গ্রাহক টিসিবির পণ্য কেনা থেকে বঞ্চিত!

আজ পবিত্র শবে কদর

অপরাধী চলে দ্রুত যানে, পুলিশ ধাওয়া করে থ্রি হুইলারে

ঈদ উপলক্ষে ঢাকা-বরিশাল নৌপথে স্পেশাল সার্ভিস

বরিশালে ট্রলি খালে পড়ে চালক নিহত

বরিশালে বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

ওমরাহ পালনে সৌদিতে সাকিব

ফেসবুকে ‘ভালো থেকো আব্বু-আম্মু’ পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা

নিত্য যানজটে নাকাল বরিশাল মহানগরী

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

মহিপুর মৎস্য বন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৩ আড়ত পুড়ে ছাই

সঠিক পুরুষ পেলেই বিয়ে করবেন সুস্মিতা

ঈদে ৬ দিন ছুটি পেলেন গণমাধ্যমকর্মীরা

ভোলায় অতিরিক্ত যাত্রী পরিবহন করায় জরিমানা দুই লঞ্চকে জরিমানা

দুমকিতে যুবকের অর্ধগলিত মরদেহ উদ্ধার

গলাচিপায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ

সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের

বরিশালে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা পেল প্রধানমন্ত্রীর ঈদ উপহার

পিরোজপুরের অলিম্পিয়াডের বাছাই প্রতিযোগিতা অনুষ্ঠিত

যৌনকর্মীকে পিটিয়ে হত্যার অভিযোগ প্রেমিকের বিরুদ্ধে

ভোলায় জাল টাকা সহ ১ জনকে আটক করল র‍্যাব

পিরোজপুরে সুলভমূল্যে সবজি বিক্রি

শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর

বরিশালে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তার বাসায় দুর্ধর্ষ চুরি

আমতলীতে ডায়েরীয়ার প্রকোপ: স্বাস্থ্য কমপ্লেক্সের ৬ জনের বেডে ৩০ জনের চিকিৎসা!

ঝালকাঠিতে মাদ্রাসাছাত্রকে পিটিয়ে জখম করার অভিযোগ

ঈদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি

লঞ্চে শুরু হয়েছে নাড়ির টানে বাড়ি ফেরা

গাজায় সাহায্য পৌঁছাতে গিয়ে ইসরায়েলের হাতে নিহত ত্রাণকর্মী

বরিশালে ঈদ উপলক্ষে নিরাপত্তার চাঁদরে ঘেরা থাকবে নৌপথ: কফিল উদ্দিন

ঢাকা-গলাচিপা নৌ-রুটে ১ বছর পর লঞ্চ চলাচল শুরু

ধারের টাকা না দেওয়ায় অঞ্জনাকে লিগ্যাল নোটিশ ডিপজলের

ইফতারে ডাবের পানি কেন জরুরি?

প্রতিশ্রুতি নয়, বাস্তবে কাজ করে দেখাবো : এসএম জাকির হোসেন

বরিশালে পুলিশের নাম ভাঙিয়ে যানবাহনে ‘বিট বাণিজ্য’

বরিশালে পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা

অর্থাভাবে বরিশাল-ভোলা সেতু নির্মাণে বিলম্ব