০৯:৪৭ অপরাহ্ন, শনিবার, ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

উসকানি দিলে পরমাণু হামলা চালাবে উত্তর কোরিয়া

বার্তা ডেস্ক ॥  উত্তর কোরিয়ার নেতা কিম জং উন হুঁশিয়ার করে বলেছেন, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ‘পরমাণু অস্ত্র ব্যবহারের উসকানি’ দিলে দেশটি পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না। বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

এদিকে দেশটিকে কোনো পূর্বশর্ত ছাড়াই সংলাপের আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়া এবং তাদের মিত্ররা।

ওয়াশিংটনে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার পর কিম এমন হুঁশিয়ারি বার্তা দিলেন। ওই বৈঠকে উভয় দেশ উত্তর কোরিয়ার সঙ্গে সংঘাতের ক্ষেত্রে পারমাণবিক প্রতিরোধের বিষয় নিয়ে আলোচনা করেন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনুষ্ঠিত ওই বৈঠকের আলোচ্যসূচিতে ‘পারমাণবিক ও কৌশলগত পরিকল্পনা’ অন্তর্ভুক্ত ছিল। আলোচনা শেষে দেশ দুটি জানায়, যুক্তরাষ্ট্র বা দক্ষিণ কোরিয়ার ওপর পিয়ংইয়ং যেকোনো ধরনের পরমাণু হামলা চালালে উত্তর কোরিয়ায় কিম শাসনের অবসান ঘটবে।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, কিম দেশটির সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র ব্যুরোকে বলেছেন, শত্রুপক্ষ উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের উসকানি দিলে পিয়ংইয়ং পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না।

উত্তর কোরিয়ার নেতার এমন হুঁশিয়ারির পরপরই ওয়াশিংটন, সিউল ও টোকিও পরমাণু ক্ষমতাধর পিয়ংইয়ংকে ‘আরও উসকানি দেওয়া বন্ধ করতে এবং কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই বাস্তবসম্মত সংলাপে অংশ নেওয়ার প্রস্তাব গ্রহণের’ আহ্বান জানিয়েছে।

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।