০২:২৬ অপরাহ্ন, রবিবার, ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে ৯২ কেজি রাক্ষুসে মাগুর জব্দ

বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের বান্দের বাজার থেকে ৯২ কেজি আফ্রিকান রাক্ষুসে মাগুর মাছ জব্দ করেছে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর।

যৌথ অভিযানে এ দুটি সংস্থা এসব মাছ জব্দ করে। একইসঙ্গে আহরণ অযোগ্য ২০০ কেজি আফ্রিকান মাগুর বিনষ্ট করেছে। এ ছাড়া জীব বৈচিত্র্য ও দেশিয় প্রজাতিসহ সব ধরনের মাছ ও জলজ প্রাণির জন্য হুমকি হয় এমন রাক্ষুসে মাছ চাষ করায় মোবাইল কোর্টের মাধ্যমে এক ব্যক্তিকে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হিজলা উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম।

বলেন, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নের বান্দের বাজারে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর যৌথ অভিযান চালায়। অভিযানে রাক্ষুসে হিংস্র আফ্রিকান মাগুর বিক্রি করার সময় ৩৬ কেজি জব্দ করা হয়।

পরবর্তীতে এ সূত্রের মাধ্যমে খুন্না গোবিন্দপুর এলাকার মো. মোতাহার কবিরাজের একটি পুকুরে সেচ দিয়ে ৫৬ কেজি আফ্রিকান মাগুর জব্দ করা হয়। যা ওই এলাকার দুটি এতিমখানা ও মাদরাসায় বিতরণ করা হয়। এছাড়া পুকুরে ব্লিচিং পাউডার ছিটিয়ে আহরণ অযোগ্য ২০০ কেজি আফ্রিকান মাগুর বিনষ্ট করা হয়।

হিজলা উপজেলার সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী হামিক ইয়াসীন সাদেক পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে অভিযুক্ত মো. মোতাহার কবিরাজকে মৎস্য সংরক্ষণ ও সুরক্ষা আইনের বিধি ১৮ মোতাবেক ৩ হাজার টাকা জরিমানা করে সেটি আদায় করা হয় বলেও জানান জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।