১২:১৬ পূর্বাহ্ন, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবস পালন

বরিশালে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সরকারি ব্রজমোহন কলেজ শাখার উদ্যোগে স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর ২ টা পর্যন্ত দেয়ালিকা প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এ সময়ে বক্তব্য রাখেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য ও ব্রজমোহন কলেজ শাখার সাধারণ সম্পাদক বিজন সিকদার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন আহমেদ, ব্রজমোহন কলেজ শাখার সংগঠন মিনহাজুল ইসলাম ফারহান, মহানগর শাখার অর্থ সম্পাদক ফারজানা আক্তার প্রমুখ।

এ সময়ে বক্তারা বলেন, স্বৈরাচারী সরকার এরশাদ ১৯৮৩ সালে মজিদ খানের শিক্ষানীতির মাধ্যমে শিক্ষাকে সংকোচন করতে চেয়েছিল। তারই প্রতিবাদে তখন ছাত্র জনতা ১৪ ফেব্রুয়ারি এই শিক্ষানীতি বাতিলের দাবিতে স্মারকলিপি পেশ করতে সচিবালয় অভিমুখে মিছিল নিয়ে যাচ্ছিল। তখন পুলিশ সেই শান্তিপূর্ণ মিছিলে গুলিবর্ষণ করে এবং তৎক্ষনাৎ জাফর, জয়নাল, দীপালি সাহাসহ বেশ কয়েকজন নিহত হন। এর প্রতিবাদে তারপর দিন ১৫ ফেব্রুয়ারি সারাদেশে হরতাল পালিত হয় এবং সেদিনেও চট্টগ্রামে কাঞ্চন, মোজাম্মেলরা নিহত হন। তারপর থেকেই বাংলাদেশ স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবসটি পালন করে আসছে।

বক্তারা বলেন, সেদিন ছাত্র জনতা শিক্ষা সংকোচনের প্রতিবাদে দাঁড়িয়েছিল, আজও দাঁড়াতে হবে। আজকেও আমরা দেখছি শিক্ষার ব্যয়ভার দিন দিন বাড়ছে। নতুন শিক্ষাক্রম প্রনয়ণ করে শিক্ষাকে সংকোচনের পায়তারা করছে। শিক্ষার অধিকার দিন দিন খর্ব হচ্ছে।

আয়োজকরা বলেন, বিশ্ব ভালবাসা দিবসের উন্মাদনায় শিক্ষার্থীরা ভুলতে বসছে স্বৈরাচার বিরোধী ছাত্র প্রতিরোধ দিবস। রাষ্টীয়ভাবে এই দিবস নিয়ে কোনো আয়োজন পরিলক্ষিত হয় না, কারণ রাষ্ট্রও এখন একই পথে আগাচ্ছে। নেতৃবৃন্দ আজকের দিনের শিক্ষার আন্দোলন বেগবান করতে সর্বস্তরের শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ আন্দোলন আহবান জানান।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।