১১:২০ অপরাহ্ন, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

নেপাল উৎসবে বাংলাদেশের তিন ছবি

আগামী ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৪। সপ্তমবারের মতো এটির আয়োজন করেছে নেপাল ফিল্ম অ্যান্ড কালচারাল একাডেমি। নেপালের  রাজধানী কাঠমাণ্ডুতে বসছে জাঁকজমকপূর্ণ এই আসর। ১৪ মার্চ শুরু হয়ে উৎসব চলবে ১৮ মার্চ পর্যন্ত।

নেপালের মর্যাদাপূর্ণ এই আসরে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে তিন নির্মাতার তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।আয়োজক সংগঠনের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যানুসন্ধানে জানা যায়, ৬ ক্যাটাগরিতে ৪০ দেশের মোট ৮৮টি সিনেমা অংশ নিচ্ছে এবারের উৎসবে। এইবার  প্রতিযোগিতামূলক বর্ণিল এই উৎসবে বাংলাদেশ থেকে সুপিন বর্মনের ‘অ্যা লেটার অব পোস্টমাস্টার’, শায়লা রহমান তিথির ‘জয় বাংলা’ এবং আরাফাত মোহসীনের ‘এভরিথিং ইজ নাথিং’ মনোনয়ন পেয়েছে । চলচ্চিত্র তিনটি ‘ইন্টারন্যাশনাল শর্টস’ বিভাগে প্রদর্শিত হবে।

জানা যায়, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ছোটগল্প ‘পোস্টমাস্টার’র কেন্দ্রীয় চরিত্র রতনকে কেন্দ্র করে নিরীক্ষাধর্মী এক মনস্তাত্ত্বিক গল্প নিয়ে নির্মিত হয়েছে সুপিন বর্মনের ‘আ লেটার অব পোস্টমাস্টার’ সিনেমাটি। নির্মাতা সুপিন বর্মন জানান, এর আগে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘পোস্টমাস্টার’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। ছবিটি ২০১৮ সালে প্রথম নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল এবং দুটি চলচ্চিত্র  উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কারও পেয়েছিলেন। তারই ধারাবাহিকতায় ৪ বছর পর তিনি নির্মাণ করেন ‘আ লেটার অব পোস্টমাস্টার’।

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের পূর্ব-অভিজ্ঞতা থেকে তিনি বলেন , ‘নেপালের সবচেয়ে বড় উৎসব এটি। খুবই যত্ন নিয়ে আয়োজন করা হয় উৎসবটির। উৎসবের তৃতীয় দিন (১৬ মার্চ) সকাল ১১টায় রাজধানীর থামেল কিউএফএক্স ছায়া সেন্টার এবং পাঠানের কিউএফএক্স লাবিম মলে সকাল ১১টায় প্রদর্শিত হবে সিনেমাটি। এতে অভিনয় করেছেন রিয়া মোহন্ত, বিধান রায়, সাদেকুর রহমান সুজন, খলিলুর রহমান চৌধুরী প্রমুখ। অপরদিকে  মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র শায়লা রহমান তিথি নির্মিত জয় বাংলা চলচ্চিত্রটি একই স্থানে উৎসবের চতুর্থ দিন (১৭ মার্চ) বিকেল ৪টায় প্রদর্শিত হবে।

 সিনেমাটির সংলাপ ও চিত্রনাট্য করেছেন সাজিন আহমেদ বাবু। এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, ফারজানা চুমকিসহ আরো অনেকে। সম্প্রতি চতুর্থ বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জাতীয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পায় জয় বাংলা।আরাফাত মোহসীনের সংলাপবিহীন চলচ্চিত্র  ‘এভরিথিং ইজ নাথিং’ প্রদর্শিত হবে উৎসবের শেষ দিন ১৮ মার্চ দুপুর ১টা ৩০ মিনিটে। ইতিমধ্যে চলচ্চিত্রটি অনেক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং  সুনাম অর্জন করেছে। সব কিছু ঠিক থাকলে আগামী ১৪ তারিখ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য উড়াল দেবেন নির্মাতা সুপিন বর্মণ, শায়লা রহমান তিথি এবং আরাফাত মোহসীন। আয়োজক সূত্রে জানা গেছে, এবার উৎসবের জুরি প্রধান হিসেবে থাকছেন চীনের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ফেই সিয়েহ।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।