০৩:১১ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

কলেজ আছে, শিক্ষকও আছে, নেই শুধু পরীক্ষার্থী!

শিক্ষাপ্রতিষ্ঠান আছে, আছেন শিক্ষকও, কিন্তু নেই কোনো পরীক্ষার্থী। অবিশ্বাস্য মনে হলেও নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় এমন এক শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান মিলেছে। নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় ওই শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থান। প্রতিষ্ঠানের নাম গড়াডোবা আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ।

জানা গেছে, গড়াডোবা আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ থেকে এ বছর এইচএসসি পরীক্ষায় একজন পরীক্ষার্থীও অংশ নেননি। বিষয়টি নিয়ে এলাকায় শুরু হয়েছে আলোচনা ও সমালোচনা।

তবে এ প্রতিষ্ঠান থেকে গত বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে বাংলা বিষয়ে অকৃতকার্য এক জন শিক্ষার্থী এ বছর স্থানীয় সান্দিকোনা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায় ১৯৮৪ সালে ১ জানুয়ারি গড়াডোবা আব্দুল হামিদ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। পরে এটি উচ্চ মাধ্যমিক স্বীকৃতি পায়। ২০১৮ সাল থেকে প্রতিষ্ঠানটির উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়ে আসছেন। ২০২৩ সালে এ প্রতিষ্ঠান থেকে মাত্র ৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এতে পাস করেছেন মাত্র চারজন। অকৃতকার্যদের মধ্যে নেছার আহমেদ নামে একজন অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিয়েছেন। তবে নিয়মিত কোনো শিক্ষার্থী না থাকায় এ বছর চলতি এইচএসসি পরীক্ষায় প্রতিষ্ঠানটি থেকে কেউ অংশগ্রহণ করেনি।

গড়াডোবা আব্দুল হামিদ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুজ্জামান এসব তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘২০২২ সালে কলেজ শাখায় একজন শিক্ষার্থীও ভর্তি হয় নাই। তবে বেশ কয়েকজন শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন, কিন্তু বিভিন্ন কাজে যুক্ত হয়ে অন্য জায়গায় চলে যাওয়ার ফলে তারা পরীক্ষায় অংশ নিতে পারে নাই। এ ছাড়া ভবন সংকট ও অবকাঠামোগত কারণে এখানে কোনো শিক্ষার্থী ভর্তি হতে চায় না।’ ২০২৫ সালে কতজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবেন তা তিনি সঠিকভাবে বলেন নাই।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল আলম এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, এ বছর এইচএসসি পরীক্ষায় গড়াডোবা আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজ থেকে একজন অনিয়মিত পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। নিয়মিত কোনো পরীক্ষার্থী অংশগ্রহণ করেন নাই।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।