০১:০৩ অপরাহ্ন, রবিবার, ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উদযাপন

বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হয়েছে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। বৃহস্পতিবার দৈনিক মতবাদ ও বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘ধরিত্রীর জন্য গণমাধ্যম, পরিবেশগত সংকট মোকাবিলায় সাংবাদিকতা’।

দিবসটি উদযাপনে দিনব্যাপী অনুষ্ঠান কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বেলা ১১টায় নগরীর বান্দ রোডে অফিসার্স ক্লাব সংলগ্ন ইউরো কনভেনশনন হল থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রার উদ্বোধন করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আলী আশরাফ ভূঞা।

এসময় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি কাজী আল মামুন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মতবাদের সম্পাদক এসএম জাকির হোসেন, ব্যবস্থাপনা সম্পাদক বিপ্লব রায়, জ্যেষ্ঠ সাংবাদিক হুমায়ুন কবির, দৈনিক মতবাদের প্রকাশক আব্দুর রাজ্জাক ভূঁইয়া, মহিলা পরিষদ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক পুষ্প চক্রবর্তীসহ হিজলা সম্প্রদায় অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি রাজাবাহাদুর সড়কসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় ইউরো কনভেনশন হলে গিয়ে শেষ হয়। পরে সেখানে তৃতীয় লিঙ্গ এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমানের ওপর মনোমুগ্ধকর নাটক ‘সবার ওপর মানুষ’ মঞ্চস্থ হয়। নাটকে হিজড়া জনগোষ্ঠীর দু:খময় জীবনচিত্র তুলে ধরা হয়। এসময় নাটক দেখে হিজড়াসহ অনেক দর্শক কান্নায় ভেঙে পড়েন।

এদিকে, অনুষ্ঠানের দ্বিতীয়াংশ বিকেল ৪টায় ইউরো কনভেনশন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিকেলের এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম।

তিনি তার বক্তব্যে বলেন, ‘হিজড়া সম্প্রদায়ের যে সমস্যাগুলো সমাধানে আমরা কাজ করছি। আমরা পরস্পর সমন্বয় করে মতামতের ভিত্তিতে হিজড়া সম্প্রদায়ের জন্য কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন জেলা প্রশাসক। তিনি আরো বলেন, মতবাদ এবং বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার অ্যাসোশিয়েশনের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে আরো বলেন, ‘আমরা বর্তমানে পরিবেশগত সংকটে রয়েছি, এর থেকে উত্তরণের জন্য সকলকে এক হয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সরকার গণমাধ্যম এবং গণমাধ্যমকর্মীদের মানোন্নয়নে অনেক কাজ করছে বলেও জানান তিনি।

দৈনিক মতবাদের সম্পাদক ও বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য পাঠ করেন মতবাদের ব্যবস্থাপনা সম্পাদক বিপ্লব রায়। এছাড়া দিবসের মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রথম আলো বরিশালের ব্যুরো প্রধান এম জসিম।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন- বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. এহতেশামুল হক, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক সাজ্জাদ পারভেজ, উন্নয়ন সংগঠন মতবাদ-বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার ক্লোবারেশন ল্যাব প্রজেক্ট কো-অর্ডিনেটর রুহুল আমিন রবীন, বরিশাল প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি কাজী আল মামুন প্রমুখ।

এছাড়াও বিভিন্ন উন্নয়ন সংগঠন এবং হিজড়া সম্প্রদয় অংশগ্রহণ করেন আলোচনা সভায়। এসময় মুক্ত আলোচনায় হিজড়া সম্প্রদায় তাদের জীবন-মান এবং সমস্যা-সম্ভাবনার কথা তুলে ধরেন। তারা স্বাভাবিক জীবন-যাপনে সকলের সহযোগিতা চান।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।