১০:১০ অপরাহ্ন, শনিবার, ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশাল বিভাগের ১২২টি অবৈধ ইটভাটা উচ্ছেদের নির্দেশ

বরিশাল বিভাগের অবৈধ ১২২টি ইটভাটা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক সম্পূরক আবেদনের শুনানি শেষে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্টে বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট সঞ্জয় মণ্ডল ও নাছরিন সুলতানা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল ইসলাম।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, দেশের অবৈধ ইটভাটা উচ্ছেদ করার জন্য জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ২০২২ সালের ১০ সেপ্টেম্বর কয়েকটি রিট পিটিশন দায়ের করেন। আদালত রুল জারি করে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে সকল বিভাগের বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেন।

ওই নির্দেশনা মোতাবেক বরিশাল  বিভাগের বিভাগীয় প্রধানদের দেওয়া প্রতিবেদনে দেখা যায়, বরিশাল বিভাগে ১২২টি অবৈধ ইটভাটা এখনও বিদ্যমান রয়েছে। বিভাগটি সম্পূর্ণরূপে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে ব্যর্থ হয়েছে। সে কারণে এইচআরপিবির পক্ষে এক সম্পূরক আবেদন দাখিল করে অবৈধ ইট-ভাটাগুলো উচ্ছেদের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত আগামী চার সপ্তাহের মধ্যে অবশিষ্ট অবৈধ ইট-ভাটার উচ্ছেদ করে ২৫ এপ্রিল আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।