১১:৫৮ পূর্বাহ্ন, শনিবার, ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাধারণ নাগরিকদের ভূমির অধিকার প্রতিষ্ঠায় বরাবরই ছিলেন সোচ্চার। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই তিনি ভূমি সংস্কারের ঐতিহাসিক উদ্যোগ গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে এবং ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজ করে জনগণের দোরগোড়ায় সেবা প্রদান করছে।

এবারের থিম হলো স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় রেকর্ড রুম প্রাঙ্গণে ৭ দিনব্যাপী ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. সোহরাব হোসেনসহ ভূমি সংশ্লিষ্ট বরিশাল জেলার কর্মকর্তা-কর্মচারীরা।

পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা ফিতা কেটে বেলুন ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। সেখানে বিভাগীয় কমিশনার বরিশাল জমি অধিগ্রহণের অর্থ প্রদান করেন। এছাড়াও বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

ভূমিসেবা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে জনসচেতনতামূলক সভার অনুষ্ঠিত হয়।

এদিকে একই দিনে বরিশালের হিজলায় উপজেলা ভূমি অফিস ‘স্মার্ট ল্যান্ড সার্ভিস, স্মার্ট সিটিজেন’ প্রতিপাদ্য নিয়ে ভূমি সেবা সপ্তাহের আয়োজন করেন। এই সপ্তাহে, উপজেলা ভূমি অফিস চত্বরে বিনামূল্যে সমস্ত ভূমি পরিষেবা প্রদান করা হয়, যা স্থানীয় সম্প্রদায়ের জন্য সহজলভ্য এবং দক্ষ ভূমি ব্যবস্থাপনার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করে।

মুজিববর্ষের প্রতি শ্রদ্ধা জানাতে হিজলায় উপজেলা ভূমি অফিস বেশ কিছু উল্লেখযোগ্য প্রকল্প হাতে নিয়েছে। ৬০৩টি পরিবারের প্রত্যেকে ২ একর করে সরকারি জমি দিয়েছেন।

উপজেলা ভূমি অফিস ২৮ দিনের মধ্যে ই-মিউটেশন প্রক্রিয়া সম্পন্ন করে দেয়। যাতে উপস্থিতিহীন, নগদবিহীন এবং স্মার্ট বাংলাদেশের থিমের সাথে সামঞ্জস্য রেখে সমস্ত প্রক্রিয়া অনলাইনে পরিচালিত হয়।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।