১২:০৮ পূর্বাহ্ন, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

২০২৩ জুড়ে আলোচনায় বরিশাল

বার্তা ডেস্ক: নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে বিদায় নিচ্ছে ২০২৩। হাতছানি দিচ্ছে নতুন বছরের নতুন সূর্য। বিগত এই বছরটি বরিশাল তথা দক্ষিণাঞ্চলের মানুষকে যেমন আশাবাদী করেছে, তেমনই করেছে আশাহত। আড়ালে কাঁদিয়েছে সাধারণ মানুষকে, জাগিয়েছে আশার সঞ্চার। ২০২৩ সালের বরিশালে শুরু থেকে শেষ পর্যন্ত আলোচিত-সমালোচিত ঘটনা প্রবাহ তুলে ধরা হলো-এ:

২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী বরিশাল সফর ছিল বছরের শেষ দিকে ভালো লাগার অন্যতম এক অনুষঙ্গ। বঙ্গবন্ধু উদ্যানের জনসভা রূপ নেয় জনসমুদ্রে। আর এই জনসভা থেকেই প্রধানমন্ত্রী ঘোষণা দেন- আবার ক্ষমতায় যেতে পারলে বরিশাল থেকে কুয়াকাটা পর্যন্ত ছয় লেন সড়ক, মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন ও বরিশালকে শস্য ভাণ্ডার করে দিবেন। উন্নয়নের এসব প্রতিশ্রুতি বরিশালবাসীর মনে বেশ আশার সঞ্চার করেছে।

এছাড়া ২০২৩ সাল জুড়ে সবচেয়ে আলোচনায় ছিল বরিশাল সিটি করপোরেশন নির্বাচন। এ নির্বাচনে শত চেষ্টা করেও সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ মনোনয়ন। বঞ্চিত হওয়ায় রাজনীতিতে একটি নতুন মেরূকরণ সৃষ্টি হয়। সাদিকের আপন চাচা আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত মনোনয়ন পাওয়ায় শুরু হয় তুমুল আলোচনা-সমালোচনা। বদলে যায় বরিশাল আওয়ামী লীগের রাজনৈতিক প্রেক্ষাপট।

জুন ২০২৩: বরিশালে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত নৌকা প্রতীক নিয়ে বরিশাল সিটি করপোরেশনের পঞ্চম বারের মতো মেয়র নির্বাচিত হন।

জুলাই ২০২৩: ঝালকাঠি সদর উপজেলার ধানসিঁড়ি ইউনিয়ন পরিষদ-সংলগ্ন একটি পুকুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে ১৭ জন নিহত ও ৩৪ জন আহত হন। এ ঘটনায় গোটা বরিশালে শোকের ছায়া নেমে আসে।

বছর জুড়ে ঝাঁজ ছড়িয়েছে কাঁচা মরিচ। সবজির বাজারে চলমান আগুনে উত্তাপ বাড়িয়েছে কাঁচা মরিচ। জুন-জুলাই মাসে সরবরাহ বন্ধের কারণ দেখিয়ে ৫০ টাকা কেজির কাঁচা মরিচ বরিশালের বাজারে বিক্রি হয়েছে ৬০০ টাকা পর্যন্ত। বছরজুড়ে ডেঙ্গু চলতি বছরে ভয়ংকর রূপে দেখা দিয়েছে এডিস মশাবাহিত ভাইরাস ‘ডেঙ্গু’। বছরের পুরো সময় ডেঙ্গুর উপদ্রবে নাকাল হয়েছেন দেশের মানুষ। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত বরিশালে ডেঙ্গু-আক্রান্ত হয়েছেন ৩৮ হাজারেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে দু-শো জনের বেশি। বছর শেষেও বরিশালের হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৮৮-১০০ জনের মধ্যে ওঠানামা করছে।

সেপ্টেম্বর ২০২৩: জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় জৌলুস হারিয়েছে লঞ্চ ব্যবসা। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় আগের চেয়ে দ্বিগুণ ভাড়া বাড়িয়েছেন লঞ্চ মালিকরা। ফলে লঞ্চের পরিবর্তে পদ্মাসেতু দিয়ে দ্রুততম সময়ে গন্তব্যে পৌঁছাতে বাসে ভ্রমণকেই বেছে নিচ্ছেন যাত্রীরা। এ মাসে রোটেশন পদ্ধতিতে শুরু হয় লঞ্চ চলাচল।

বরিশাল নগরের পোর্টরোড এলাকায় একটি অটোরিকশায় জাতীয় পার্টির নেতা সাবেক ওয়ার্ড কাউন্সিলর মুরতজা আবেদীনের পিস্তল তারা নিয়ে দিনে-দুপুরে প্রকাশ্যে টানাটানি করে আলোচনায় আসেন শ্রমিকলীগ নেতা রইজ আহম্মেদ মান্না ও তার এক সহযোগী। অস্ত্র নিয়ে প্রকাশ্যে এই হাতাহাতি ও হামলার ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়লে জনমনে বেশ আলোড়ন সৃষ্টি হয়। জনসম্মুখে অস্ত্র নিয়ে এমন টানাটানি বেআইনি হলেও প্রভাবশালীদের হস্তক্ষেপে এ ঘটনায় তেমন কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

বরিশাল সিটি করপোরেশনের বিদায়ী মেয়র সাদিক আবদুল্লাহসহ পাঁচজনকে বিবাদী করে আদালতে একটি মামলার আবেদন করা হয়েছিল। সিটি করপোরেশনের নেটওয়ার্কিং ইঞ্জিনিয়ার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া কর্মকর্তার বেতন-ভাতা বন্ধ করে আরেকজনকে অবৈধভাবে নিয়োগ দেওয়ার অভিযোগে মামলার আবেদন করা হয়। বরিশাল জ্যেষ্ঠ সহকারী জজ আদালতে এ মামলার আবেদন করেন চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া ভুক্তভোগী শেখ মো. সোয়েব কবির। এ ঘটনাও ছিল সাদিক আবদুল্লার বিরোধী শিবিরে বেশ আলোচিত।

অক্টোবর ২০২৩: পদ্মা সেতুতে প্রধানমন্ত্রীর ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন ছিল দক্ষিণ অঞ্চলবাসীর জন্য আরেক দিগন্তের শুভ সূচনা। দক্ষিণাঞ্চলে রেলপথ উদ্বোধন ঘিরে পদ্মাপারের মানুষের মধ্যে ছিল উচ্ছ্বাস-আনন্দ। পদ্মার উপর থেকে ট্রেন চলাচল করায় দক্ষিণাঞ্চলের যাতায়াত ও উন্নয়নে নতুন দিগন্তের উন্মোচন হবে বলে মনে করেন এই অঞ্চলের মানুষ।

২৫ অক্টোবর ঘূর্ণিঝড় হামুন আঘাত হানে। বরিশালের উপকূলীয় ও নিম্ন অঞ্চলে ঘূর্ণিঝড় হামুনের হালকা প্রভাব পড়লেও অন্যান্য অঞ্চলে তেমন প্রভাব পড়েনি।

নভেম্বর ২০২৩: ৯ নভেম্বর বরিশাল সিটি করপোরেশনের উন্নয়নের জন্য একনেক সভায় ৭৯৭ কোটি টাকা শে বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। যা বরিশাল নগরবাসীর জন্য আনন্দের বার্তা।

১৭ নভেম্বর ঘূর্ণিঝড় মিধিলি আঘাত হানে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, মিধিলির প্রভাবে বৃষ্টি ও ঝড়ো বাতাসে বরিশাল বিভাগে খেতে থাকা আমন ধানের শতকরা ২১ ভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রবল বৃষ্টিতে বরিশাল বিভাগে ৩২৪টি পুকুরের ১৮৩ টন মাছ পানিতে ভেসে গেছে।

২৬ নভেম্বর প্রকাশিত ২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল বরিশালকে গৌরবান্বিত করেছে। এইচএসসিতে পাশের হারে এবার দেশ সেরা হয়েছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। আর এই বোর্ডে পাশের দিক থেকে শীর্ষে রয়েছে ঝালকাঠি জেলা। এ বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৬৫ শতাংশ।

ডিসেম্বরে ২০২৩: ডিসেম্বরের প্রথম সপ্তাহে আঘাত হানে ঘূর্ণিঝড় মিগজাউম’। তবে বরিশালে এর তেমন কোনো প্রভাব পরেনি।

বরিশাল নগরীর প্রধান সমস্যা জলাবদ্ধতা: ২০২৩ সালে সামান্য বৃষ্টিতেও নগরীর ব্যস্ততম প্রধান সড়কসহ নিম্নাঞ্চলের বসতবাড়ি, রাস্তা-ঘাট, স্কুল-কলেজের মাঠ তলিয়ে গেলেও দীর্ঘদিনে এর স্থায়ী সমাধান করতে পারেনি সিটি করপোরেশন। ফলে জলাবদ্ধতা নিয়ে নগরবাসীর ক্ষোভ দিনে দিনে বেড়েই চলেছে।

এবছর ৪টি ঘূর্ণিঝড় আঘাত হানে বাংলাদেশে। এর মধ্যে ১৪ মে- এর বছরের প্রথম ঘূর্ণিঝড় ছিল মোখা। বরিশালের উপকূলীয় ও নিম্ন টি অঞ্চলে ঘূর্ণিঝড় মোখা’র হালকা প্রভাব পড়লেও অন্যান্য অঞ্চলে তেমন প্রভাব পড়েনি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: বছর জুড়ে সবচেয়ে বেশি ভোগাচ্ছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম নিয়ে বছরজুড়েই সীমাহীন দুর্ভোগ এর পার করেছে মানুষ। নিকট অতীতের কোনো এক বছরে পণ্যমূল্য এতটা অস্থিতিশীলতা দেখেনি বরিশালবাসী। এক দশক আগেও নিত্যপণ্যের দাম ছিল জনসাধারণের ক্রয়ক্ষমতার মধ্যে, প্রতিনিয়ত মূল্য বৃদ্ধির ফলে বর্তমানে চলে গিয়েছে নাগালের বাইরে। এসবের মধ্যে বছর শেষে সব ছাপিয়ে গেছে আলুর দাম। বরিশালে এই ২০ টাকা কেজির আলু বিক্রি হয়েছে ৮০ টাকা কেজি দরে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার বরিশাল বিভাগের সব থেকে বহুল আলোচিত তিনটি আসনের মধ্যে রয়েছে- ঝালকাঠি ১, বরিশাল ৪. ও বরিশাল সদর ৫। এরমধ্যে ঝালকাঠি-১ (রাজাপুর ও কাঁঠালিয়া) সংসদীয় আসনে বিএনপি নেতা ব্যারিস্টার মেজর (অব.) শাহজাহান ওমরকে নৌকা প্রতীকে মনোনয়ন দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নৌকার প্রার্থী হওয়ায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে শাহজাহান ওমরকে দল থেকে বহিষ্কার করে বিএনপি। এসব ঘটনায় এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি হয় বরিশালে।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।