১২:৩৮ পূর্বাহ্ন, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালের ১০ উপজেলায় ৭৯ চিকিৎসক পদ শূন্য!

বরিশাল জেলার ১০ উপজেলায় ৯টি স্বাস্থ্য কমপ্লেক্সের প্রায় সবকটিতেই চিকিৎসক সংকট। ফলে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এসব উপজেলার লাখ লাখ রোগী। এসব এলাকার রোগীরা জটিল রোগে আক্রান্ত হলেও পাচ্ছেন না যথাযথ স্বাস্থ্যসেবা।

রোগী ও তাদের স্বজনদের অভিযোগ, সাধারণ চিকিৎসা ছাড়া জটিল কোনো রোগের চিকিৎসা এসব স্বাস্থ্য কমপ্লেক্সে দেওয়া হয় না। এরপরও অধিকাংশ সময় চিকিৎসক পাওয়া যায় না। দায়িত্বে অবহেলাও করেন চিকিৎসকরা। বহির্বিভাগে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় রোগীদের।

কয়েকটি স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে, নিয়ম অনুযায়ী স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে রোগী দেখার কার্যক্রম শুরুর কথা সকাল সাড়ে ৮টায়। কিন্তু সকাল ৯টা পর্যন্ত অধিকাংশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের কক্ষগুলো ফাঁকা থাকে। বেশিরভাগ স্বাস্থ্য কমপ্লেক্সে নেই বিশেষজ্ঞ চিকিৎসক। যারা রয়েছেন তাদের অধিকাংশই মেডিকেল অফিসার কিংবা অ্যাসিস্টেন্ট। ফলে জটিল কোনো রোগীকে চিকিৎসা দিতে পারেন না তারা। ফলে রোগীদের পাঠিয়ে দেওয়া হয় জেলা সদর ও বিভাগীয় হাসপাতালে। এছাড়া অধিকাংশ পরীক্ষা-নীরিক্ষা করাতে হয় বাইরে থেকে। ফলে চরম ভোগান্তির শিকার হন রোগীরা।

বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয়ের দেওয়া তথ্যমতে, জেলার ১০ উপজেলার মধ্যে সদর ছাড়া সবগুলোতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের পদ রয়েছে ২১৫টি। এর মধ্যে ১৩৬টি পদে চিকিৎসক থাকলেও শূন্য রয়েছে ৭৯টি।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ জন চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন মাত্র ৫ জন। এর মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ১ জন, আবাসিক মেডিকেল অফিসার ১ জন, মেডিকেল অফিসার ২ জন, মেডিকেল অফিসার (আয়ুর্বেদিক) ১ জন। এছাড়া জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেসিয়া), জুনিয়র কনসালটেন্ট (সার্জন), জুনিয়র কনসালটেন্ট (গাইনি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে।

বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৪ জন চিকিৎসক পদের বিপরীতে রয়েছে ১৯ জন। শূন্য রয়েছে ৫টি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। মেডিকেল অফিসার ১ জন ও দুই জন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫ জন চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন ১৫ জন। শূন্য রয়েছে ১০টি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (সার্জন), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ও দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। এছাড়া ৩ জন মেডিকেল অফিসার ও ৪ জন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩১ জন চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন ২০ জন। শূন্য রয়েছে ১১টি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন), জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (ইএনটি), জুনিয়র কনসালটেন্ট (শিশু), জুনিয়র কনসালটেন্ট (চক্ষু), জুনিয়র কনসালটেন্ট (কার্ডিও), জুনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন) ও সহকারী দন্ত চিকিৎসকের পদ শূন্য রয়েছে। এছাড়া ২ জন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।