০২:৫০ অপরাহ্ন, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায় কফি

বার্তা ডেস্ক ॥  শীতকালের সকালে হাতে কফির কাপ পরিবেশ বদলে দিতে পারে। গরম কফির কাপে হাত সেঁকতে সেঁকতে প্রথম চুমুক পৌঁছে দিতে পারে সাফল্যের শিখরে। ব্যস্ততায় নিজেকে একটুখানি চাঙ্গা করে নিতে কফির জুড়ি মেলা ভার। শীতকালে সারাদিনের ক্লান্তি এবং বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে এক কাপ কফিই যথেষ্ট।

বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় পানীয় কফি। কফি গাছের বৈজ্ঞানিক নাম কফিয়া অ্যারাবিকা। চিরসবুজ এবং বহুবর্ষজীবী গাছ। কফিগাছ লাগানোর দুই থেকে চার বছরের মধ্যে ছোট্ট সাদা তীব্র ঘ্রাণযুক্ত ফুল হয়। এদের মিষ্টি ঘ্রাণ অনেকটা বেলি ফুলের ঘ্রাণের মত।

৬০০ বছরেরও বেশি সময় ধরে মানুষ কফি পান করে আসছে। পৃথিবীতে সর্বপ্রথম কফি পানের প্রমাণ পাওয়া যায় পঞ্চদশ শতাব্দীতে ইয়েমেনে। পৃথিবীতে প্রায় ৬০টি দেশে কফি উৎপাদিত হয়। বৃহত্তম কফি উৎপাদনকারী দেশগুলো ব্রাজিল, কলম্বিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া এবং ভারত। বাংলাদেশের বান্দরবন, কক্সবাজার এমনকি নীলফামারীতেও কফি চাষ হচ্ছে যার মান অত্যন্ত ভালো।

কফিগাছ পুরোপুরি ম্যাচিউর হতে সাত বছর সময় লাগে। এই গাছ ভালো বৃদ্ধি পেতে পারে ৪০ থেকে ৫৯ ইঞ্চি বৃষ্টিপাত হলে, যা সারা বছর একইভাবে হয়। কফিগাছ সাধারণত চাষ করা হয় ১,৩০০ এবং ১,৫০০ মিটার উচ্চতায়।

কফি উদ্ভিদে সাদা ফুল হয়ে এক ধরনের চেরি ফল হয়। কফির ফলটি ছোট এবং সবুজ রঙের হয় এবং এটি পাকা হয়ে গেলে এটি গভীর লাল বা বেগুনি বর্ণের হয়ে যায়। প্রায় ৭০টি দেশে এই ফলের গাছ জন্মে। সবুজ কফি বিশ্বের সব থেকে বেশি বিক্রীত কৃষিপণ্যের মধ্যে একটি। সারা বিশ্বে রয়েছে মোট ৪০ রকমের কফি৷

পানির সাথে ফুটিয়ে রান্না করা “কফি বীজ” নামে পরিচিত এক প্রকার বীজ পুড়িয়ে গুঁড়ো মিশিয়ে কফি তৈরি করা হয়। এই বীজ কফি চেরি নামক এক ধরনের ফলের বীজ। কফির ভেতরের মূল চেরি ফলটিতে কামড় দিলে অনেকটা ডিম্বাকার দুই ভাগ হয়ে যায় বীজটি। আমরা যে কফি পান করি, তা কফি বীজ বা বিন; এই বিন গুঁড়া করেই তৈরি হয় কফি। এটিই তার আসল উপাদান।

কফি গাছ সাধারণত উচ্চতায় ২০ থেকে ৩০ ফুট হয়। উজ্জ্বল সবুজ রঙের পাতার আকার হয় ডিম্বাকৃতি, ফুলের রং সাদা আর বেশ সুগন্ধী। থোকা – থোকা ফল ধরে, প্রথমে রং হয় হালকা সবুজ, পরে লাল এবং শেষে ঘন ক্রিমসন রং। ফলের ভিতরে মিষ্টি শাঁসে মুড়নো দুটি বিন (বীজ )থাকে। অনেক ধরনের কফি গাছ হতে পারে এর মধ্যে পূর্ব আফ্রিকার ইথিওপিয়ায় জন্ম নেয়া গাছ থেকে পাওয়া ‘এ্যারাবিকা’ কফি স্বাদে ও গন্ধে অতুলনীয়।

কফি বিনকে বলা হয় পলিফেনল ক্রিয়াকলাপের একটি শক্তিঘর। পলিফেনলগুলো এমন উদ্ভিদে পাওয়া যায় যেগুলিতে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ভিতরে থেকে ক্ষতিকারক মুক্ত র‍্যাডিকেলগুলোর বিরুদ্ধে লড়াই করতে পারে। ফ্রি র‍্যাডিক্যালস বা অস্থির অণু ডিএনএ এবং প্রোটিনকে ক্ষতিগ্রস্ত করতে পারে, কিন্তু কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলো তাদের থেকে আমাদের রক্ষা করে।

এক কাপ ব্ল্যাক কফিতে প্রতিদিনের পুষ্টি চাহিদার প্রায় ১১ শতাংশ রিবোফ্লাভিন (ভিটামিন বি১২), ৬ শতাংশ প্যান্টোথেনিক অ্যাসিড (ভিটামিন বি-৫), ৩ শতাংশ ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম, ২ শতাংশ ম্যাগনেসিয়াম ও নিয়াসিন (ভিটামিন বি-৩) থাকে।

কফিতে ক্যাফেইন নামক এক প্রকার উত্তেজক পদার্থ রয়েছে। ৮ আউন্স কফিতে প্রায় ১৩৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। কফির উপাদান ক্যাফেইনের জন্যে কফি মানুষের উপর উত্তেজক প্রভাব ফেলে ও উদ্দীপক হিসেবে কাজ করে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রতিদিন কফি পান মানুষের লিভারের স্বাস্থ্য উন্নত করে এবং ক্যানসার রোধ করে। ডায়াবেটিস ও ওজন কমাতে সাহায্য করে পাশাপাশি কর্মে ও খেলাধূলায় উদ্যমী করে।

নিয়মিত কফি পানের অভ্যাস ব্রেনের জন্যও ইতিবাচক প্রভাব ফেলে। স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। যারা নিয়মিত কফি পান করেন তাদের মধ্যে পার্কিনসন্সের মতো স্নায়ুরোগেও ঝুঁকি অন্যদের তুলনায় অনেকটাই কম।

গবেষণায় দেখা যায় কফি পানের ফলে দেহের ক্যাপিলারি ব্লাড ফ্লো বেড়ে যায়। এতে করে দেহের রক্ত সঞ্চালন উন্নত হয়, যার ফলে দেহের প্রতিটি কোষেই অক্সিজেন পৌছায় সঠিকভাবে। এতে করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তবে সব ধরনের কফিই আপনার জন্য কিছু না কিছু উপকার বয়ে আনবে। পুষ্টিবিদরা এমনটাই জানিয়েছেন। এটি আরও নানাভাবে শরীরের জন্য উপকারী হিসেবে প্রমাণিত। চলুন জেনে নেওয়া যাক কফি পানে যেসব স্বাস্থ্য উপকারিতা রয়েছে-

হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়

দীর্ঘদিন বিপাকীয় সমস্যার ফলে রক্তে অতিরিক্ত মাত্রায় খাদ্যে কোলেস্টেরল জমা হতে থাকে। ‘ইনস্টিটিউট ফর সাইন্টিফিক ইনফর্মেশন অন কফি’ এর গবেষকদের দাবি, প্রতিদিন নির্দিষ্ট মাত্রায় কফি পান করার অভ্যাস মেটাবলিক সিনড্রোম বা বিপাকীয় সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করে। মেটাবলিক সিনড্রোম বা বিপাকীয় সমস্যা কার্ডিওভাসকুলার সমস্যা বা হৃদরোগের ঝুঁকি অনেকটা বাড়িয়ে দেয়।

সম্প্রতি ‘ইনস্টিটিউট ফর সাইন্টিফিক ইনফর্মেশন অন কফি’ আয়োজিত আয়ারল্যান্ডের ডাবলিনে অনুষ্ঠিত পুষ্টিবিদ, বিশেষজ্ঞদের একটি সম্মেলনে অধ্যাপক জুসেপি গ্রসো দাবি করেন, সকালে ঘুম থেকে ওঠার পর কফি পানের অভ্যাস রক্তে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ফলে কমে যায় কার্ডিওভাসকুলার সমস্যা বা হৃদরোগের ঝুঁকি। তার মতে, কফি আসলে হজমের ক্ষেত্রে সহায়ক।

প্রতিদিন ২ থেকে ৩ কাপ কফি পান করলে হার্টের স্বাস্থ্য ভালো হতে পারে। আধুনিক গবেষণা বলছে, ক্যাফেইন হৃৎপিণ্ডের উপকারই করে বেশি। প্রতিদিন তিন কাপ কফি পানে রক্তনালীতে ক্যালসিয়াম তৈরি বাধাপ্রাপ্ত হয়। এতে হৃৎপিণ্ডের রোগাক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

ডায়াবেটিসের ঝুঁকি কমায়

টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনাও কমায় কফি। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত কফি খায় তাদের টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কম হয়। এই ঝুঁকি কমানোর পরিমাণটা ২৩ থেকে ৬৭ শতাংশ পর্যন্ত হয়ে থাকে। জটিল এই রোগের ঝুঁকির হাত থেকে বাঁচতে যদি কফি কাজ করে তাহলে কফি খেতে সমস্যা কোথায়?

শরীরে কার্যক্ষমতা বাড়ে

সম্প্রতি এক গবেষণায় জানা গেল কফি খেলে শরীরে কার্যক্ষমতা বাড়ে এবং মস্তিষ্কের সক্রিয়তা বৃদ্ধি পায়। একাধিক সমীক্ষায় দেখা যায়, ক্যাফেইন খেলে দেহের অতিরিক্ত মেদ ঝরে। মেটাবলিজমও বাড়ে। ক্যাফেইনে অ্যাড্রিনালিন মাত্রা বৃদ্ধি পায়। ফলে ফ্যাটি অ্যাসিড নিঃসরণের মাধ্যমে কায়িক পরিশ্রমের ক্ষমতা বাড়ায়। শরীরচর্চার আগে কফি পান করলে তা অনেক বেশি উপকার করে। এর কারণেই শরীরচর্চার পরও আপনি নিজেকে দুর্বল অনুভব করবেন না।

ক্যানসারের ঝুঁকি কমায়

বিশ্বে মৃত্যুর অন্যতম প্রধান কারণ ক্যানসার। লিভার ও কলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি কমায় কফি। স্তন ও প্রস্টেট ক্যানসার ঠেকাতে কফি কার্যকর ভূমিকা রাখে। এমনকি ডিম্বাশয় ও পাকস্থলীর ক্যানসার প্রতিরোধ করে থাকে।

কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়

ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের অফিসিয়াল জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, কিডনিতে পাথর হওয়া প্রতিরোধে কফির ভূমিকা রয়েছে। নিয়মিত কফি পান করলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি অনেকটা কমে যায়। উদাহরণস্বরূপ, দিনে এক থেকে দেড় কাপ কফি পান করলে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি ৪০ শতাংশ কমে যায়। এছাড়াও ক্যাফেইন কিডনি সেলের সাথে ক্যালসিয়াম অক্সালেটের সংশ্লেষ কমাতে সাহায্য করে। কফি গাছে প্রচুর পরিমাণ সাইট্রিক এসিড থাকে এবং ইউরিনারি সাইট্রেট মূত্রাশয়ে পাথর তৈরিতে প্রতিরোধক হিসেবে কাজ করে।

চোখের সমস্যায় কার্যকর

সাম্প্রতিক গবেষণা বলছে কফি শুষ্ক চোখের সমস্যা সমাধানেও বেশ কার্যকর। ক্যাফেইন চোখের অশ্রুগ্রন্থিকে উদ্দীপিত করে সেই সঙ্গে সেটা সালিভা এবং পাচকরস তৈরি বাড়ায়।

অ্যান্টিঅক্সিড্যান্ট

গবেষণায় দেখা গেছে কফিতে ফল ও শাকসবজির তুলনায় বেশি অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে। মানুষের শরীরের কোষের ক্ষতি করে ফ্রি র‌্যাডিক্যালস। কফির অ্যান্টিঅক্সিডেন্ট যা ধ্বংস করে। শরীরের গ্লুকোজের মাত্রা কমাতে কিংবা স্থিতিশীল রাখতেও ভূমিকা রাখে কফি।

বিষণ্নতা কমায়

২ লাখ ৮ হাজার ৪২৪ জনের ওপর একবার একটি গবেষণায় হয়েছিল। দেখা গেছে যারা দিনে ৪ কাপ বা এর বেশি কফি পান করেছে তাদের মধ্যে বিষণ্ণতায় ভুগে আত্মহত্যার প্রবণতা ৫৩ শতাংশ কম দেখা গেছে।

দূর করে পারকিনসন্স ও আলঝেইমারস রোগ

কফি স্মৃতিশক্তি বাড়ায়। নিয়মিত কফি পানে মস্তিষ্কের রোগ পারকিনসন্স ও আলঝেইমারসের ঝুঁকি কমে। এ রোগে মস্তিষ্কের স্নায়ুকোষ নষ্ট হতে থাকে। ক্রমে অসাড় হতে থাকে শরীর। গবেষণা বলছে, পারকিনসন্সের প্রাথমিক উপসর্গ দূর করতে বিশেষ কার্যকর ক্যাফেইন।

শরীরের ওজন ঝরায়

দিনে দু-বার দু-কাপ কফি খেয়েও যে পেটের থলথলে মেদ ঝরিয়ে ফেলা যায়।, কফিতেও কয়েক পাউন্ড ওজন অনায়াসে কমিয়ে ফেলতে পারেন। কিন্তু, আপনি যেভাবে কফি খেতে অভ্যস্ত, তাতে অবশ্য মেদ গলবে না। লাগবে আরও কিছু উপকরণ, যা আপনার ঘরেই পেয়ে যাবেন। এই কফি বানাতে খাটনিও তেমন নেই। ৩/৪ কাপ নারকেল তেল, এক চা-চামচ দারুচিনির গুঁড়ো, ১/২ কাপ খাঁটি মধু। ভালো করে মিশিয়ে নিয়ে ঢাকনা দেওয়া পাত্রে তুলে রাখুন। মিশ্রণটি এক কাপ কফির মধ্যে ১ থেকে ২ চামচ মিশিয়ে নিন। দিনে দু-বার এই কফি খেতে হবে। ঘরে কোকো থাকলে, কফিতে তা-ও মিশিয়ে নিতে পারেন।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।

Google News

সংবাদ প্রকাশে ব্যবসার প্রসার ঘটে বরিশালের মাদক ব্যবসায়ী রাশেদ-লাবনীর!

বঙ্গবন্ধুর অস্প্রদায়িক সোনার বাংলা গড়তে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ধর্ম মন্ত্রী

শ্বাসনালিতে আটকে গিয়েছিল ৬ ইঞ্চির বাইন মাছ, অত:পর

বরিশালে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত

অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশাল স্টেডিয়ামে : জাহিদ ফারুক শামীম

বাউফলে নির্ধারিত সময়ের আগেই শতাধিক মোটরসাইকেল আটক

প্রেমের ফাঁদে ফেলে মুন্সীগঞ্জের মেয়েকে নিয়ে উধাও বরিশালের মেয়ে : অতঃপর

জলদস্যুদের কবলে থাকা লোমহর্ষক ঘটনার বর্ণনা দিলেন বরিশালের প্রকৌশলী আলী

যুবলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে পাঠান হলো হাসপাতালে

ফারাক্কা দিবসে বরিশালে মানববন্ধন

ঈদুল আজহার জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী

দখল-পাল্টা দখলে নাজেহাল বরিশালের মৎস্য অবতরণ কেন্দ্র

নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতাকর্মী বহিষ্কার

সিনথিয়ার দায়িত্ব নিলেন ইউএনও ফারিহা

স্পর্শ করলেই অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা!

প্রেমিকার ধর্ষণ মামলায় প্রেমিক গ্রেফতার

একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ও নীতিমালা প্রকাশ

আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’,জানুন কবে কোথায় আঘাত হানবে

৫৮ জেলায় বইছে তাপপ্রবাহ, বাড়বে আরো তাপমাত্রা

বরিশালের দুই উপজেলায় ৬০ শতাংশ কেন্দ্র অতি গুরুত্বপূর্ণ

বরিশালে শিশুকে ধর্ষণ শেষে হত্যা, ছেলে ও বাবা গ্রেফতার

ভোলায় ৩৭ প্রার্থীর পদচারণায় সরগরম তিন উপজেলার নির্বাচনীয় মাঠ

বরিশালে যুব সংগঠনের প্রতিনিধিদের প্রশিক্ষণ কর্মশালা

বরিশালে যাবজ্জীবন সাজার আসামি রায় ঘোষণার ২৩ বছর পর গ্রেপ্তার

বরিশালে বাইপাস সড়ক নির্মাণসহ মহাসড়ক ৬ লেনে প্রশস্তকরণের দাবি

বরিশালে অজ্ঞাতনামা লাশ উদ্ধারের ৮মাস পরে হত্যা মামলা দ্বায়ের!

মামলার তথ্য গোপন করায় রাঙ্গাবালীর ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল

উজিরপুরে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব মা দিবস পালিত

উজিরপুরে অস্ত্রোপচার করতে গিয়ে তরুণীর মৃত্যুর অভিযোগ

যানবাহন সংকটে অটোরিকশাই ভরসা বিএমপির

বরিশালে ঝুঁকিপূর্ণ ভাবে চলছে একতলা লঞ্চ, মানা হচ্ছে না শর্ত

বরিশালে গাঁজাসহ ২ কারবারি গ্রেপ্তার

তিন যুবককে বিবস্ত্র করে বিদ্যুতের শক, করা হয় ভিডিও

বরিশালে বিপুল পরিমানে কারেন্ট জাল সহ ৮ জেলে আটক

দাখিলে দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা

এসএসসিতে বরিশাল বোর্ডে শীর্ষে পিরোজপুর

আজ বিশ্ব মা দিবস

দুমকিতে আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে

গলাচিপায় সিএজি কার্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

বরিশাল বোর্ডে এসএসসিতে কমেছে জিপিএ-৫, পাসের হার ৮৯.১৩ শতাংশ

এসএসসির ফল প্রকাশ

বরিশালে ছাত্রীদের যৌন হয়রানীর অভিযোগে শিক্ষক বরখাস্ত

বরিশাল সিটি করপোরেশন ওষুধে মশা নয়, মরে তেলাপোকা

দরজার হ্যাজবল ভেঙে টাকাসহ ৩৩ ভরি স্বর্ণালঙ্কার চুরি

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ আগামীকাল

বাড়ি ছেড়ে যাওয়া স্ত্রীকে ২ পুরুষের সঙ্গে হাতেনাতে ধরলেন স্বামী, অতঃপর..!

পাচঁ বছর পরেও ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের উপকার ভুলেনি বৃদ্ধ  মফিজ উদ্দিন

আমি নির্বাচিত হলে সদর উপজেলার দূর্নীতির ঘর তালাবদ্ধ করবো : এসএম জাকির হোসেন

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ৫

বরিশাল-বাকেরগঞ্জে ৬৬ শতাংশ কেন্দ্র গুরুত্বপূর্ণ চিহ্নিত

নাজিরপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু

পাথরঘাটায় ১০ ঘণ্টা পর মিলল খালে নিখোঁজ শিশু মরদেহ

প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

বরিশালে বন্ধ রয়েছে বাস চলাচল

বরিশালে গণকের কথায় খলিলের মাংসের দোকানে তালা দিয়েছে মেম্বার 

বরিশালে ৭৯৭ কোটি টাকার প্রকল্প উদ্বোধন

ভোলায় সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন

বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীকে দলগত ধর্ষণ, গ্রেপ্তার ২

উজিরপুরে জেলেদের মাঝে বৈধ জাল ও ছাগল বিতরণ করেন – রাশেদ খান মেনন

উজিরপুরে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

সকলের সমন্বয়ে বরিশাল সদর হবে আধুনিক উপজেলা: এসএম জাকির হোসেন

বেড়াতে যাওয়ার কথা বলে প্রেমিকাকে বাসায় নিলেন প্রেমিক, অতঃপর…

বরিশালে বিএনপির নেতাকর্মীরা সক্রিয়

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ৫

গাঁজাসহ দেবর ভাবি আটক

ঝালকাঠিতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

মাধ্যমিক শনিবার, রোববার খুলছে প্রাথমিক বিদ্যালয়

জামিনে মুক্ত মামুনুল হক

এসএসসি পরীক্ষার ফল ১২ মে – SSC Exam Result May 12

পিরোজপুর সিভিল সার্জন কার্যালয়ে চাকরি, পদ ৯০

বরিশালের গৌরনদীতে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ইউপি চেয়ারম্যানসহ আহত ৪

নগরীর মসজিদ থেকে তাবলিগ জামাতের মাংস চুরি

পু‌লি‌শে চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে

পায়রা পয়েন্টে প্রধান নির্বাচনী অফিসের উদ্বোধন

বরিশালে সর্বজনীন পেনশন স্কিম নিয়ে সভা

সংবাদ সংগ্রহে যাওয়া সাংবাদিকদের ওপর হামলা, ইউপি সদস্য গ্রেপ্তার

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে রাজমিস্ত্রির মৃত্যু

পুত্রবধূর সঙ্গে অভিমান করে শাশুড়ির কাণ্ড

কখনো তারা জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা

বিয়ে ছাড়াই পরিবারের সিদ্ধান্তে ৩ মাস সংসার, অতঃপর…

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, বরিশালে মিষ্টি বিতরণ

প্রধানমন্ত্রী’র পার্সোনাল অফিসার পরিচয়ে অর্থ আত্মসাৎ!

মানবসেবার আড়ালে যেসব ভয়ংকর অপকর্ম চালিয়েছে মিল্টন সমাদ্দার

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে পদ্মা নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর ‘আত্মহত্যা’

মে দিবসের ছুটির দিনেও কর্মব্যস্ত শ্রমজীবীরা

পুলিশ স্বামীর বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের মামলা

স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদপ্তর

কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন

বরিশালে মে দিবস উপলক্ষে বাস টার্মিনালে খিচুড়ির টাকা উত্তোলন

বরিশাল আ.লীগের কোষাধ্যক্ষ বিরুদ্ধে সাইবার আদালতে মামলা

বিএম কলেজ শিক্ষক পরিষদের সম্পাদকের অপসারণের দাবিতে বিক্ষোভ

বরিশালে ‘দালালবিরোধী’ র‌্যাবের অভিযান, আটক ২৪

বরিশালে মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলায় আহত-২

বরিশালে তীব্র গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষার্থী হাসপাতালে

পিরোজপুরে মোটরসাইকেলের ধাক্কায় বাবার মৃত্যু, মেয়ে হাসপাতালে

উজিরপুরে সর্বজনীন পেনশন স্কীম বাস্তবায়নে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত

মা-বাবার ঝগড়া থামাতে অভিযোগ নিয়ে থানায় শিশু

‌‘রাত ১১টার পর রাস্তার পাশের চায়ের দোকান বন্ধ করে দিতে হবে’

যাত্রীবেশে অটোরিকশায় ওঠেন দম্পতি, চালকের গলায় ছুরি বসিয়ে করেন ছিনতাই

টাকা উপার্জনের জন্য আমি নির্বাচনে আসিনি– ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন 

নির্বাচিত হলে সদর উপজেলার কৃষকদের উন্নয়নে কাজ করতে চাই : এস এম জাকির হোসেন

বরিশালে ২ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

শহর পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন

খা‌সেরহাট বাজারে আগুন, ১৫ প্রতিষ্ঠান পুড়ে ছাই

ঢাকার তাপমাত্রা দেখে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

আবারো তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

বরিশালে এক মঞ্চে তিন চেয়ারম্যান প্রার্থী

বরিশালে গরমে আওয়ামী লীগ নেতার মৃত্যু

অভিযানের সময় নদীতে ঝাঁপ দিলো জেলে,অতঃপর

বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

নির্বাচনে প্রভাব বিস্তারের প্রশ্নই আসে না: ইসি

তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা

বরিশালে সহযোগিতা ফাউন্ডেশন এর উদ্যোগে ঈদ সামগ্রী বিতরন

বরিশালে দোকানে বিক্রি মাংস বয়কট করে চাঁদা তুলে মাংস বন্টন!

বরিশালে ঈদের কেনাকাটা শেষে বাড়ি ফেরার পথে ওড়না পেঁচিয়ে প্রাণ গেল তরুণীর

বরিশালে কয়েক এলাকায় আগাম ঈদ উদযাপন

নিষেধাজ্ঞা অমান্য করায় লঞ্চ,স্পীড বোট ও ট্রলারকে জরিমানা

বরিশালে বাসচাপায় দুলাভাই-শ্যালক নিহত

হিরন ভাইয়ের মতো জনতার জন্য কাজ করতে চাই: জসিম উদ্দিন

ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহনের দায়ে দুই লঞ্চকে জরিমানা

বিসিরির সাবেক মেয়র হিরন এর ১০তম মৃত্যুবার্ষিকী আজ

উজিরপুরে পুকুরে ডুবে দুই বছরের শিশুর মৃত্যু

পিতার বিরুদ্ধে মেয়েকে যৌন হয়রানির অভিযোগ, স্ত্রীকে পতিতাবৃত্তির প্রস্তাব!

সাধারন মানুষ’ই আমার আপনজন: জসিম উদ্দিন

বরিশাল সদর উপজেলার পথে প্রান্তরে ছুটছেন চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির

স্বস্তির ঈদযাত্রায় বরিশাল

বরিশালে চলছে শেষ সময়ের কেনাকাটা

ঝালকাঠিতে কৃষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

আবার ব্যর্থ গাজায় যুদ্ধবিরতির আলোচনা

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন স্বাচিপের

বরিশালে বসবাসরত চিকিৎসক-নার্স-স্টাফদের ছুটি বাতিল

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ১৪

মনপুরায় নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথ গ্রহণ

ইন্দুরকানীতে উপজেলা নির্বাচনে গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা

বরিশাল সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে নতুন পোশাক বিতরণ

তালতলীতে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ

গলাচিপায় তাল গাছ থেকে পড়ে স্ত্রীর সামনে স্বামীর মৃত্যু

পচা নাড়ার ঘরে বসবাস বৃদ্ধা আয়েশা বিবির

পিরোজপুরে ২৬ ঘণ্টা পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক

ভোলার দুই ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত

রমজানে সুলভ মূল্যে দুধ-ডিম ও মাংস পেল প্রায় ৬ লক্ষ মানুষ

স্বামীকে নিয়ে ওমরাহ পালন স্পর্শিয়ার

ব্রাজিলকে সরাসরি বাংলাদেশি পোশাক কেনার আহ্বান প্রধানমন্ত্রীর

সাত বিভাগে বৃষ্টি, তাপমাত্রা বাড়া নিয়ে যে বার্তা দিল আবহাওয়া অধিদপ্তর

ঈদ কবে, জানা যাবে কাল

বাঁচতে চায় বিএম কলেজ শিক্ষার্থী তামিম

সংঘর্ষ থামাতে গিয়ে হামলার শিকার তিন নারী পুলিশ, গ্রেফতার ২

গ্রিন লাইন ওয়াটার বাসে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন ৬০০ যাত্রী

বরিশালে ৩ পুলিশ সদস্যের উপর হামলা, অত:পর…

প্রেমের টানে ঝালকাঠিতে ভারতীয় যুবক, পালালেন প্রেমিকা

পাথরঘাটায় পৌর প্রাণ রক্ষাসহ সুপেয় পানির দাবি

মির্জাগঞ্জে নসিমনের চাপায় পথচারী নিহত

নদীতে মিলছে না ইলিশ, জেলেপল্লীতে নেই ঈদ আনন্দ

ডাকাত সন্দেহে জনতার হাতে আটক মাদক নিয়ন্ত্রণের ১৭ কর্মকর্তা

পিরোজপুরে ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড শত শত বাড়িঘর, একজনের মৃত্যু

ঝালকাঠিতে বজ্রপাতে দুই নারী ও এক শিশু নিহত

নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌপুলিশ বদ্ধ পরিকর: কফিল উদ্দিন

মুরগির খোপে মিলল ছয় ফুট লম্বা অজগর

পিরোজপুরে কালবৈশাখী ঝড়, গাছচাপায় একজনের মৃত্যু

ঈদের আগে বেড়েছে মুরগির দাম

বরিশাল নগরীর ৩০ ওয়ার্ডের ৯০ হাজার গ্রাহক টিসিবির পণ্য কেনা থেকে বঞ্চিত!

আজ পবিত্র শবে কদর

অপরাধী চলে দ্রুত যানে, পুলিশ ধাওয়া করে থ্রি হুইলারে

ঈদ উপলক্ষে ঢাকা-বরিশাল নৌপথে স্পেশাল সার্ভিস

বরিশালে ট্রলি খালে পড়ে চালক নিহত

বরিশালে বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

ওমরাহ পালনে সৌদিতে সাকিব

ফেসবুকে ‘ভালো থেকো আব্বু-আম্মু’ পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা

নিত্য যানজটে নাকাল বরিশাল মহানগরী

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

মহিপুর মৎস্য বন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৩ আড়ত পুড়ে ছাই

সঠিক পুরুষ পেলেই বিয়ে করবেন সুস্মিতা

ঈদে ৬ দিন ছুটি পেলেন গণমাধ্যমকর্মীরা

ভোলায় অতিরিক্ত যাত্রী পরিবহন করায় জরিমানা দুই লঞ্চকে জরিমানা

দুমকিতে যুবকের অর্ধগলিত মরদেহ উদ্ধার

গলাচিপায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ

সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের

বরিশালে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা পেল প্রধানমন্ত্রীর ঈদ উপহার

পিরোজপুরের অলিম্পিয়াডের বাছাই প্রতিযোগিতা অনুষ্ঠিত

যৌনকর্মীকে পিটিয়ে হত্যার অভিযোগ প্রেমিকের বিরুদ্ধে

ভোলায় জাল টাকা সহ ১ জনকে আটক করল র‍্যাব

পিরোজপুরে সুলভমূল্যে সবজি বিক্রি

শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর

বরিশালে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তার বাসায় দুর্ধর্ষ চুরি

আমতলীতে ডায়েরীয়ার প্রকোপ: স্বাস্থ্য কমপ্লেক্সের ৬ জনের বেডে ৩০ জনের চিকিৎসা!

ঝালকাঠিতে মাদ্রাসাছাত্রকে পিটিয়ে জখম করার অভিযোগ

ঈদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি

লঞ্চে শুরু হয়েছে নাড়ির টানে বাড়ি ফেরা

গাজায় সাহায্য পৌঁছাতে গিয়ে ইসরায়েলের হাতে নিহত ত্রাণকর্মী

বরিশালে ঈদ উপলক্ষে নিরাপত্তার চাঁদরে ঘেরা থাকবে নৌপথ: কফিল উদ্দিন

ঢাকা-গলাচিপা নৌ-রুটে ১ বছর পর লঞ্চ চলাচল শুরু

ধারের টাকা না দেওয়ায় অঞ্জনাকে লিগ্যাল নোটিশ ডিপজলের

ইফতারে ডাবের পানি কেন জরুরি?

প্রতিশ্রুতি নয়, বাস্তবে কাজ করে দেখাবো : এসএম জাকির হোসেন

বরিশালে পুলিশের নাম ভাঙিয়ে যানবাহনে ‘বিট বাণিজ্য’