০১:১৩ অপরাহ্ন, রবিবার, ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

কলাপাড়ায় ফের দেখা মিললো দুই রাসেলস ভাইপার

পটুয়াখালীর কলাপাড়ার বালিয়াতলী ইউনিয়নে একটি এবং ধুলাসার ইউনিয়নের নলাপাড়া গ্রামে একটি রাসেলস ভাইপার সাপের দেখা মিলেছে।

মঙ্গলবার (২৫ জুন) সকালে সাপ দুটি দেখে স্থানীয়রা ৩৩৩ নম্বরে কল দেন। পরে পরিবেশবাদী সংগঠন অ্যানিমেল লাভার্সের সহযোগিতায় সাপ দুটি উদ্ধার করে বনবিভাগ।

খোঁজ নিয়ে জানা যায়, ধুলাসার ইউনিয়নের নলাপাড়া গ্রামের আব্দুল বারেকের বাড়ির জালে আটকা পড়ে একটি রাসেল ভাইপার। ওই বাড়ির রুবিনা নামের এক নারী লাকড়ি আনতে গিয়ে দরজার সামনে জালে আটকা পড়া অবস্থায় সাপটি দেখে চিৎকার দেন। পরে স্থানীয়রা এগিয়ে আসেন। খবর পেয়ে সাপটি উদ্ধার করেন অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।

একই বাড়ির বাসিন্দা মো. সবুজ বলেন, ‘বাড়ি থেকে রাস্তায় ওঠার পথে রাতের কোনো একসময় সাপটি আটকা পড়ে। সকালে আমার মা দেখতে পেয়ে আমাকে ডাক দেন। খবরটি ছড়িয়ে পড়লে লোকজন ভিড় করেন। পরে সংবাদ পেয়ে সাপটি উদ্ধার করেন অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।’

অ্যানিমেল লাভার্স অব পটুয়াখালীর কুয়াকাটা টিমের সদস্য আরিফুর রহমান শাওন বলেন, সাপ দুটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বনবিভাগের কাছে হস্তান্তর করা হবে।

সাপ দেখে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘সর্পদংশনের শিকার হলে আশপাশের সরকারি হাসপাতালে যাওয়ার জন্য অনুরোধ করা হলো। সাপ ধরার রেসকিউ টিমের সদস্যদের খবর দিলেও হবে। সাপ আসলে আমাদের জীববৈচিত্র্যের জন্য অনেক উপকারী।’

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সাপ দুটির বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে সোমবার (২৪ জুন) সকালে ধুলাস্বার ইউনিয়নের বৌলতলী গ্রামে একটি রাসেলস ভাইপার জালে আটকে পড়লে স্থানীয়রা সেটি মেরে ফেলেন।

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।