১০:৩৬ অপরাহ্ন, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে জীবনানন্দ দাশের জন্মদিন ঘিরে নানা আয়োজন

বরিশালে নানা আয়োজনের মধ্য দিয়ে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ১২৫তম জন্মদিন পালিত হচ্ছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে নগরের সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ প্রাঙ্গণে বেলুন-ফেস্টুন উড়িয়ে তিন দিনব্যাপী জীবনানন্দ মেলার উদ্বোধন করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. এ এস কাইয়ুম উদ্দীন আহমেদ।

একই সময় কবি জীবনানন্দ দাশের প্রিয় ক্যাম্পাস ব্রজমোহন কলেজে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কলেজের শিক্ষার্থীরা। সেই সঙ্গে মেলার উদ্বোধনী আয়োজনে আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কলেজের উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। যেখানে প্রতিদিনই আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মেলার ৫০টি স্টলে জীবনানন্দ দাশের নিজের ও তাকে নিয়ে লেখা বিভিন্ন ধরনের বই, বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যকে বহন করে এমন খাবার ও পণ্য সামগ্রীর সমারোহ ঘটানো হয়েছে।

উত্তরণের সভাপতি সুদীপ্ত দাস বলেন, কবি জীবনানন্দ দাশ এ ব্রজমোহন কলেজের ছাত্র ও শিক্ষক ছিলেন।

তার জন্মদিন উপলক্ষে নানা আয়োজনের মধ্যে সপ্তম জীবনানন্দ মেলার যাত্রা শুরু হয়েছে। মেলার আয়োজনের প্রতিদিন বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সন্ধ্যায় প্রিয় কবির জন্মদিনকে কেন্দ্র করে ক্যাম্পাসে মোমবাতি প্রজ্বলন করা হবে।

 

এদিকে সকাল ৯টার দিকে জাতীয় কবিতা পরিষদ বরিশালের উদ্যোগে নগরের জীবনানন্দ দাশ (বগুড়া) সড়কের জীবনানন্দ মিলনায়তনে আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়।

এর আগে সেখানে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন কবি, লেখক ও পাঠক সংগঠনগুলো।

এ সময় বাংলা একাডেমির শিশু-সাহিত্যে পুরস্কার পাওয়া কবি ও জাতীয় কবিতা পরিষদ বরিশাল শাখার সভাপতি অধ্যাপক তপংকর চক্রবর্তী, অধ্যাপক দীপঙ্কর চক্রবর্তী প্রগতি লেখক সংঘ বরিশাল শাখার সভাপতি অপূর্ব গৌতম, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সাংবাদিক সুশান্ত ঘোষ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বরিশালে নিয়মিত জীবনানন্দ উৎসব উদযাপনের জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।