০৪:১৭ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

লিখিত সমর্থন নীতীশ-নাইডুর, সরকার গঠনের পথে এনডিএ

নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ১৮তম লোকসভা নির্বাচনে ২৪০ আসন পাওয়ায় এককভাবে সরকার গঠন করতে পারছে না। সরকার গঠনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সব দলের সমর্থন দরকার নরেন্দ্র মোদির।

এর মধ্যে, বিহারের মুখ্যমন্ত্রী জনতা দল ইউনাইটেড (জেডিইউ) নেতা নীতীশ কুমার এবং অন্ধ্র প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী তেলেগু দেশম পার্টির (টিডিপি) চন্দ্রবাবু নাইডুর সমর্থন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এই সমর্থন নিয়ে নানা জল্পনা-কল্পনা চললেও অবশেষে মোদিকে লিখিত সমর্থন দেন তারা।

বুধবার (৫ জুন) বিকেলে নির্বাচনের ফলাফল পর্যালোচনা করতে নরেন্দ্র মোদির বাসভবনে এনডিএ নেতৃবৃন্দ বৈঠক করেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার সরকার গঠনের প্রক্রিয়া দ্রুত করতে চান এবং নরেন্দ্র মোদীকে ‘দ্রুত করুন’ বলে তাগাদা দেন।

লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার একদিন পর বুধবার দিল্লিতে অনুষ্ঠিত এনডিএ জোটের শরিকদের বৈঠকে নীতিশ কুমার বলেছেন, সরকার গঠনে কোনো বিলম্ব করা উচিত নয়। আমাদের এটি যত তাড়াতাড়ি সম্ভব করা উচিত।

ওই বৈঠকে উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং জেডিইউ নেতা লল্লান সিং এবং সঞ্জয় ঝা।

এদিকে, মোদি বুধবার (৫ জুন) সকালে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন এবং শনিবার (৮ জুন) টানা তৃতীয়বারের মতো শীর্ষ পদে শপথ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

টিডিপি অন্ধ্র প্রদেশের ২৫টি লোকসভা আসনের মধ্যে ১৬টি জিতেছে, আর জেডিইউ বিহারের ৪০টি আসনের মধ্যে ১২টি আসন জিতেছে। মাত্র ২৪০টি লোকসভা আসনে জয়ী হয়ে বিজেপি এবার সংখ্যাগরিষ্ঠতা থেকে ছিটকে পড়েছে। মিত্রদের সহায়তায় এনডিএ ২৯২টি আসন জিতেছে।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।