১২:৩৩ পূর্বাহ্ন, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

কুয়াকাটা সৈকতে দেখা মিললো মৃত জোড়া কচ্ছপের

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার পাওয়া গেল দুটি মৃত কচ্ছপ। যার একটির ওজন প্রায় ৪০ কেজি অন্যটির ৩৫।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দিনগত রাত ১১টার দিকে সৈকতের পশ্চিম দিকে কচ্ছপ দুটিকে দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু।

তিনি জানান, বৃহস্পতিবারের বিকেলের জোয়ারে কচ্ছপ দুটি কাছাকাছি সময়ে সৈকতে এসে আটকা পড়ে। যেহেতু এখন কচ্ছপের ডিম দেওয়ার সময় তাই মনে হচ্ছিল ডিম দিতে এসে মারা পড়েছে। পরে বন বিভাগ ও গবেষকদের সহযোগিতায় পরীক্ষা-নিরিক্ষার প্রাথমিক কাজগুলো সেরেছি। তবে কোনো ডিম পাওয়া যায়নি।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, মূলত ক’দিন আগে জেলিফিশের আধিক্য বেড়ে যাওয়া কারণে ওরা তীরে আসতে পারে। কারণ এই কাছিমগুলোকে জেলিফিশ খেতে পছন্দ করে। আজকে যে কাছিম দুটি আসছে এরা সাধারণত ৫০ বছরের বেশি বাঁচে।

আমাদের কর্মীদের দেয়া তথ্য অনুযায়ী, কচ্ছপগুলোর পিঠে আঘাতের চিহ্ন রয়েছে, তাতে মনে হচ্ছে আঘাতে মৃত্যু হচ্ছে- বলেন তিনি।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির অন্য সদস্য আবুল হোসেন রাজু জানান, একটি কচ্ছপের লেজে আঘাতের চিহ্ন রয়েছে এবং রক্তক্ষরণ হচ্ছে। মনে হচ্ছে কোনো কিছুর সঙ্গে আটকে মারা গেছে। এর আগে গতবছরের মাঝামাঝি সময়ে বেশকিছু কচ্ছপের দেখা মিলছিল এই সৈকতে। তবে ২৪ সালে এটাই প্রথম। সামুদ্রিক প্রাণীর মৃত্যুগুলো আমাদের সমুদ্র পরিবেশের জন্য বেশ হুমকি।

বন বিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিন রক্ষা কমিটির সদস্যদের কাছে খবর পেয়ে ঘটনাস্থলে ফোর্সসহ আসি। একটি কচ্ছপ একটু দুর্ঘন্ধ ছড়াচ্ছে। তাই ডিম আছে কিনা দেখে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছি।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।