০১:৩০ অপরাহ্ন, বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে প্রবীনদের সাথে পাল্লাদিয়ে এগিয়ে নবীন প্রার্থীরা

  • রুপন কর অজিত
  • আপডেট সময় : ০৩:০১:৫৭ অপরাহ্ন, বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর ২০২৩
  • ২১৬ বার পড়া হয়েছে

রুপন কর অজিত: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বরিশালে জেলায় জমে উঠেছে প্রচার-প্রচারণা। চলছে মিছিল, মিটিং ও পথসভা, উঠান বৈঠক ও মাইকিং। প্রার্থী ও তাদের নেতা-কর্মীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। নির্বাচন নিয়ে তুমুল উৎসাহ ও কৌতূহল বিরাজ করছে ভোটারদের মধ্যে। জেলার ছয়টি আসনের ৩৫ জন প্রার্থীদের পক্ষে প্রচার-প্রচারনার বিশ্লেষনে দেখা গেছে নৌকা, ট্রাক ও ঈগল মার্কার জয়ধ্বনি। জেলার ছয়টি আসনে নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী মাঠে থাকলেও এখনও তাদের কোন জোরালো ভূমিকা দেখা যায়নি। এছাড়া অন্যান্য প্রার্থীদের পক্ষে এখনও শুরু হয়নি কোন প্রচার-প্রচারনা। অন্যদিকে জেলার ছয়টি আসনের মধ্যে বরিশাল-১ ও ৫ আসনে আওয়ামী লীগ ও বরিশাল-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী অনেকটা বিজয়ের পথে রয়েছে। বাকি তিনটি আসনে ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। আর এসব আসনের প্রবীনদের সাথে পাল্লাদিয়ে এগিয়ে নবীন প্রার্থীরা।

বরিশাল-১ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রভাবশালী প্রার্থী বর্তমান সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ। এই আসনে কোন স্বতন্ত্র প্রার্থী নেই। ফলে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে তার বিজয় অনেকটা সু-নিশ্চিত। জানাযায় এই আসনে জাতীয় পার্টির সেরনিয়াবাত সেকান্দার আলী লাঙ্গল ও ন্যাশনাল পিপলস পার্টির মোঃ তুহিন আম প্রতীক নিয়ে প্রতিদ্বন্ধিতা করলেও দুই উপজেলার নির্বাচনী এলাকাতো দূরের কথা নিজ ভোট কেন্দ্রেও ওই দুই প্রার্থীর এজেন্ট দেওয়ার মতো কোন কর্মী-সমর্থক নেই।

বরিশাল-২ আসনে প্রথমে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছিলো জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুইবারের সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুসকে। কিন্তু শেষপর্যন্ত মহাজোটের সাথে আসন ভাগাভাগির কারণে ১৪ দলের শরীক দল ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে ওই আসনটি ছেড়ে দিতে হয়েছে। যদিও রাশেদ খান মেনন নৌকা প্রতীক নিয়ে ভোটের মাঠে নেমেছেন। তালুকদার ইউনুস সভা করে নৌকার প্রার্থী রাশেদ খান মেননের পক্ষে সবাইকে এক হয়ে কাজ করার জন্য অনুরোধ করলেও আওয়ামী লীগের নেতাকর্মীরা বিষয়টি এখনও মেনে নিতে পারেননি। ওই আসনের হতাশ আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মীরা জানিয়েছেন, যাকে এ আসনে নৌকা প্রতীক ছেড়ে দেওয়া হয়েছে তিনি হলেন বরিশাল-৩ আসনের বাসিন্দা। তৃণমূলের মতামতকে উপেক্ষা করে এখানে নৌকা প্রতীক না দেয়ায় সবার মাঝে ক্ষোভ বিরাজ করছে। অন্যদিকে এ আসনে মনোনয়ন বঞ্চিতের পর ঢেঁকি প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়ছেন আওয়ামী লীগের সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা মোঃ মনিরুল ইসলাম এবং ঈগল প্রতীক নিয়ে লড়ছেন শেরে বাংলার দৌহিত্র একে ফাইয়াজুল হক। ইতোমধ্যে বানারীপাড়ায় রাশেদ খান মেননের সভা চলাকালীন সময় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। সূত্রমতে, ওই আসনের আওয়ামী লীগের বৃহত অংশের নেতাকর্মীরা নৌকা ছেড়ে ঈগল মার্কার পক্ষে কাজ শুরু করছেন। এই আসনে অপর প্রতিদ্বন্ধি প্রার্থীরা হলেন-কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী নকুল কুমার বিশ্বাস গামছা, জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস লাঙ্গল, তৃণমূল বিএনপির আলহাজ মোঃ শাহজাহান সিরাজ সোনালী আঁশ ও এনপিপি’র সাহেব আলী আম।

বরিশাল-৩ আসনে প্রথমবারের মতো আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সরদার মোঃ খালেদ হোসেন স্বপন অনেকটা নির্বাচনী মাঠ গুছালেও বেশি দিন তা স্থায়ী হয়নি। আসন ভাগাভাগির স্রোতের কবলে তাকে প্রার্থীতা প্রত্যাহার করতে হয়েছে। আসনটিতে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী গোলাম কিবরিয়া টিপুকে দেওয়া হয়েছে। টিপু লাঙল প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে লড়ছেন। আওয়ামী লীগের কিছু নেতাকর্মীরা জানান, এখনো মহাজোটের প্রার্থী তাদের কাউকে ডাকেনি। তারা মনে করেন বিগতদিনের মত এবারও আওয়ামী লীগের নেতাকর্মীদের তিনি কোণঠাসা করে রাখতে চাচ্ছেন। তাই বাধ্য হয়ে তারা এলাকার উন্নয়নের স্বার্থে নৌকা মার্কার প্রার্থী না থাকায় ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের প্রভাবশালী সদস্য মোঃ আতিকুর রহমানের বিজয় নিশ্চিত করতে কাজ শুরু করেছেন। বাবুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য মাসুম মাঝি বলেন, এ আসনে নৌকা প্রতীক না থাকায় নেতাকর্মীরা হতাশ। তাই এখানকার উন্নয়নের স্বার্থে আওয়ামী লীগের নেতাকর্মীরা নিজ দলের স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের প্রভাবশালী সদস্য আতিকুর রহমানের সাথে মাঠে নেমেছেন।

তবে নদীর কারণে বিচ্ছিন্ন এ আসনের মুলাদী উপজেলার অধিকাংশ আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, উন্নয়নের স্বার্থে দীর্ঘদিন থেকে তারা মুলাদী উপজেলার কোন বাসিন্দাকে দলীয় এমপি বানাতে চেয়েছেন। কিন্তু বরাবরেই বাবুগঞ্জ উপজেলার বাসিন্দাদের প্রার্থী দেয়ায় তারা হতাশ হয়েছেন। এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মুলাদীর বাটামারা ইউনিয়নের বাসিন্দা ড. মোহাম্মদ আমিনুল হক কবির ঈগল মার্কা নিয়ে প্রতিদ্বন্ধিতা করছেন। তাই তারা একজোট হয়ে ঈগল মার্কার পক্ষে মাঠে নেমেছেন। আগামী ৭ জানুয়ারির নির্বাচনে ঈগল মার্কার বিজয় নিশ্চিত করে তারা সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রায় বরিশাল-৩ আসনকে সম্পৃক্ত করবেন। তবে ভোটের মাঠে এর কোনো প্রভাব পড়বে না দাবি করে জাতীয় পার্টির বাবুগঞ্জের কেদারপুর ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম বলেন, গোলাম কিবরিয়া টিপু এর আগেও এ আসন থেকে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাই এখানে জাতীয় পার্টির একটি ভোট ব্যাংক রয়েছে। সুষ্ঠু নির্বাচন হলে এখানে জাতীয় পার্টির প্রার্থীই জয়লাভ করবে। এই আসনে অপর প্রতিদ্বন্ধি প্রার্থীরা হলেন-ওয়ার্কার্স পার্টির অ্যাডভোকেট শেখ মোঃ টিপু সুলতান হাতুড়ি, সাংস্কৃতিক মুক্তিজোটের আজমুল হাসান জিহাদ ছড়ি ও তৃণমূল বিএনপির শাহানাজ হোসেন সোনালী আঁশ।

বরিশাল-৪ আসনটি একসময়ের বিএনপি ও জামায়াত অধিষ্ঠিত এ আসনটি নানা কৌশলে ছিনিয়ে আনেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পঙ্কজ দেবনাথ। টানা দুইবারের এমপি পঙ্কজ দেবনাথ ওই আসনে ব্যাপক উন্নয়নমূলক কাজ করে আওয়ামী লীগের ঘাঁটিতে পরিনত করেছেন। কিন্তু জেলা আওয়ামী লীগের সাথে তার বিরোধের সূত্রধরে নানা অপপ্রচারের কারণে দ্বাদশ জাতীয় নির্বাচনে তিনি দলের মনোনয়ন বঞ্চিত হয়েছেন। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয় দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মি আহমেদকে। শুরু থেকেই বর্তমান সাংসদ পঙ্কজ দেবনাথ বলে আসছিলেন, তিনি নৌকার বিরুদ্ধে নির্বাচন করবেন না। কিন্তু শাম্মি আহমেদকে মনোনয়ন দেওয়ার পর পরই পঙ্কজ অনুসারীদের ওপর অমানবিক নির্যাতন শুরু করে নৌকার প্রার্থীর সমর্থকরা। ফলে উপায় না পেয়ে নেতাকর্মী ও সমর্থকদের অনুরোধে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র জমা দিয়েছেন পঙ্কজ দেবনাথ। এরপরই ভাগ্য খুলতে শুরু করে পঙ্কজ দেবনাথের। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় তিনি নৌকার প্রার্থীর বিরুদ্ধে দ্বৈত্য নাগরিকত্ব থাকার অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন। যার প্রমান পাওয়ায় নৌকার প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়। রিটার্নিং কর্মকর্তার এ রায়ের বিরুদ্ধে নৌকার প্রার্থী ইসির কাছে আপিল করেও কোন সুফল না পেয়ে হাইকোর্টে আপিল করেন। সেখানেও নৌকার প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। ফলে ভাগ্য খুলতে শুরু করেছে ঈগল মার্কা নিয়ে নির্বাচনী মাঠের পাকা খেলোয়াড় বর্তমান সংসদ সদস্য ও দ্বাদশ জাতীয় নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথের। ওই আসনে জাতীয় পার্টির মিজানুর রহমান লাঙ্গল, সাংস্কৃতিক মুক্তিজোটের হৃদয় ইসলাম চুন্নু ছড়ি প্রতীক নিয়ে প্রতিদ্বন্ধিতা করলেও তাদের তেমন কোন কর্মী সমর্থক নেই।

বরিশাল-৫ নানা নাটকীয়তার পর অবশেষে এ আসনের স্বতন্ত্র প্রার্থী সদ্য সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থীতা বৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। ১৯ ডিসেম্বরের এ রায়ের কারণে আপাতত মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার সুযোগ পাচ্ছেন না। যেকারনে এ আসনে অনেকটা বিজয়ে পথে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম। ইতোমধ্যে প্রচার-প্রচরনায় আওয়ামী লীগের নেতাকর্মীরা পুরো নির্বাচনী এলাকা সরগরম করে রেখেছেন। কিন্তু বৃহস্পতিবার ভোরে জাহিদ ফারুক শামীমের সহধর্মিণী মৃত্যুবরন করায় দলটিতে শোকের ছায়া নেমে আসে। যে কারনে দলটির পূর্ব ঘোষিত সকল কর্মসূচি স্থগিত করা হয়। এদিকে নৌকার প্রার্থীর সমর্থকদের পাশাপাশি এ আসনে বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছেন দলের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী হওয়া ট্রাক মার্কার মোঃ সালাহউদ্দিন রিপন। অতীত কর্মকান্ডের কারণে সুষ্ঠু নির্বাচন হলে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী ট্রাক মার্কার প্রার্থী সালাহউদ্দিন রিপন। এ আসনের অপর প্রতিদ্বন্ধি প্রার্থীরা হলেন-জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস লাঙ্গল, এনপিপি’র আবদুল হান্নান সিকদার আম, সাংস্কৃতিক মুক্তিজোটের মোঃ আসাদুজ্জামান ছড়ি ও বাংলাদেশ কংগ্রেসের মাহাতাব হোসেন ডাব। তবে বুধবার (২০ ডিসেম্বর) দুপুরে এ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছেন, সংসদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পেতে আবারও আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেছেন বরিশাল-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। আদালতের সংশ্লিষ্ট শাখায় আইনজীবীর মাধ্যমে সাদিক আব্দুল্লাহ হাইকোর্টের আদেশের স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আবেদনটি দাখিল করেছেন। শেষপর্যন্ত সাদিক আব্দুল্লাহ তার প্রার্থীতা ফিরে পেলে পাল্টে যেতে পারে বর্তমানের নির্বাচনী মাঠের হিসেব নিকেশ।

বরিশাল-৬ আসনে টানা ২২ বছর পর দলীয় মনোনয়ন পেয়ে নৌকা প্রতীক নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিক প্রচারণার মাঠে ভোট চাচ্ছেন। তবে জাতীয় পার্টির প্রভাবশালী প্রেসিডিয়াম সদস্য ও বর্তমান সংসদ সদস্য নাসরিন জাহান রতনার পাশাপাশি বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম চুন্নু স্বতন্ত্র প্রার্থী হওয়ায় এ আসনে নৌকার প্রার্থীর বিজয়ী হওয়ার পথটা মসৃণ হবেনা। সূত্রমতে, স্বাধীন বাংলাদেশে ১৯৭৩ সালে এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী। এরপর টানা ২৩ বছর পর ১৯৯৬ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হন। মাঝের ২২ বছরে চারবার বিএনপি ও একবার জাতীয় পার্টির প্রার্থী এ আসনে নির্বাচিত হয়েছেন। আর ১৯৯৬ সালের পর ২০০১ সালেও বিএনপির প্রার্থী নির্বাচিত হন। এরপর টানা তিনবার এ আসনে জাতীয় পার্টির প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবার বিএনপি, চারবার জাতীয় পার্টি ও দুইবার আওয়ামী লীগের প্রার্থী আসনটি থেকে নির্বাচিত হয়েছেন। স্থানীয়দের দাবি, আওয়ামী লীগে ভর করেই জাতীয় পার্টিকে বিগত তিনটি সংসদ নির্বাচনে বিজয়ী হতে হয়েছে। তবে টানা তিন বার জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার ও তার স্ত্রী জাতীয় পার্টির প্রেসিডয়াম সদস্য নাসরিন জাহান রতনা এই আসনের সংসদ সদস্য থাকায় তাদের অবস্থানের সাথে দলেরও অবস্থান বেশ জোরালো হয়েছে বলে দাবি করেছেন স্থানীয় জাতীয় পার্টির নেতারা। হিসেব বলছে, ভোটের দিনের আগে মাত্র একটি উপজেলা নিয়ে গঠিত এ সংসদীয় আসনে নিজ দলের কোন্দল মেটাতে হবে নৌকার প্রার্থীকে। তা না হলে সদ্য অব্যাহতির পর ট্রাক মার্কা নিয়ে স্বতন্ত্র প্রার্থী হওয়া বাকেরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শামসুল আলম চুন্নু নৌকার প্রার্থীর গলার কাঁটা হয়ে দাঁড়াতে পারেন। কারণ ২০০৯ ও ২০১৪ সালে বাকেরগঞ্জ উপজেলায় তিনি (চুন্নু) বিপুল ভোটে বিজয়ী হয়ে উপজেলা চেয়ারম্যান হয়েছিলেন। এরপর ২০১৯ সালে এক যুগের উপজেলা আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম চুন্নু বিনাপ্রতিদ্বন্ধিতায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। স্থানীয় আওয়ামী লীগ নেতাদের একাংশ বলছেন, ২ লাখ ৯৫ হাজার ৫১২ ভোটের বাকেরগঞ্জ উপজেলার সংসদীয় আসনের যে সীমানা, উপজেলা নির্বাচনেও একই সীমানা। তাই সেই হিসেবে শামসুল আলম চুন্নু এখন ভোটের মাঠের পাকা খেলোয়াড়। নৌকাকে জিততে হলে জাতীয় পার্টির পাশাপাশি ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী শামসুল আলম চুন্নুর সাথেও হিসেবটা চুকিয়ে নিতে হবে। বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ শামসুল আলম চুন্নু  বলেন, দলের নেতাকর্মী থেকে শুরু করে সর্বস্তরের মানুষ আমাকে সাপোর্ট দিচ্ছেন এবং দেবেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে প্রতিদ্বন্ধিতামূলক করতে চাই। নির্বাচন সুষ্ঠু হলে বিপুল ভোটে আমি বিজয়ী হবো। জাতীয় পার্টির প্রার্থী এখনই কিছু বলতে নারাজ হলেও তার সমর্থকরা জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। অপরদিকে নৌকা মার্কার প্রার্থী আবদুল হাফিজ মল্লিক বলেন, স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা আমার সাথে আছেন এবং যারা নেই তারাও অচিরে নৌকার পক্ষে কাজ শুরু করবেন। এ আসনের অপর প্রার্থীরা হলেন-তৃণমুল বিএনপির টিএম জহিরুল হক সোনালী আঁশ, এনপিপি’র মোঃ মোশারফ হোসেন আম, জাসদের মোহাম্মদ মোহসীন মশাল, বাংলাদেশ কংগ্রেসের মোঃ মাইনুল ইসলাম ডাব, স্বতন্ত্র প্রার্থী মোঃ শাহবাজ মিঞা ঈগল, কামরুল ইসলাম খান তরমুজ ও জাকির খান সাগর রকেট।

তবে শেষ পর্যন্ত দেখার বিষয় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশালের ৬টি আসনে কে কোন আসন থেকে হাসবেন বিজয়ের হাসি। এটিই শুধু প্রতীক্ষার পালা!

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।

Google News

সংবাদ প্রকাশে ব্যবসার প্রসার ঘটে বরিশালের মাদক ব্যবসায়ী রাশেদ-লাবনীর!

বঙ্গবন্ধুর অস্প্রদায়িক সোনার বাংলা গড়তে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ধর্ম মন্ত্রী

শ্বাসনালিতে আটকে গিয়েছিল ৬ ইঞ্চির বাইন মাছ, অত:পর

বরিশালে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত

অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে বরিশাল স্টেডিয়ামে : জাহিদ ফারুক শামীম

বাউফলে নির্ধারিত সময়ের আগেই শতাধিক মোটরসাইকেল আটক

প্রেমের ফাঁদে ফেলে মুন্সীগঞ্জের মেয়েকে নিয়ে উধাও বরিশালের মেয়ে : অতঃপর

জলদস্যুদের কবলে থাকা লোমহর্ষক ঘটনার বর্ণনা দিলেন বরিশালের প্রকৌশলী আলী

যুবলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে পাঠান হলো হাসপাতালে

ফারাক্কা দিবসে বরিশালে মানববন্ধন

ঈদুল আজহার জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী

দখল-পাল্টা দখলে নাজেহাল বরিশালের মৎস্য অবতরণ কেন্দ্র

নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতাকর্মী বহিষ্কার

সিনথিয়ার দায়িত্ব নিলেন ইউএনও ফারিহা

স্পর্শ করলেই অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা!

প্রেমিকার ধর্ষণ মামলায় প্রেমিক গ্রেফতার

একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ও নীতিমালা প্রকাশ

আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’,জানুন কবে কোথায় আঘাত হানবে

৫৮ জেলায় বইছে তাপপ্রবাহ, বাড়বে আরো তাপমাত্রা

বরিশালের দুই উপজেলায় ৬০ শতাংশ কেন্দ্র অতি গুরুত্বপূর্ণ

বরিশালে শিশুকে ধর্ষণ শেষে হত্যা, ছেলে ও বাবা গ্রেফতার

ভোলায় ৩৭ প্রার্থীর পদচারণায় সরগরম তিন উপজেলার নির্বাচনীয় মাঠ

বরিশালে যুব সংগঠনের প্রতিনিধিদের প্রশিক্ষণ কর্মশালা

বরিশালে যাবজ্জীবন সাজার আসামি রায় ঘোষণার ২৩ বছর পর গ্রেপ্তার

বরিশালে বাইপাস সড়ক নির্মাণসহ মহাসড়ক ৬ লেনে প্রশস্তকরণের দাবি

বরিশালে অজ্ঞাতনামা লাশ উদ্ধারের ৮মাস পরে হত্যা মামলা দ্বায়ের!

মামলার তথ্য গোপন করায় রাঙ্গাবালীর ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন বাতিল

উজিরপুরে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব মা দিবস পালিত

উজিরপুরে অস্ত্রোপচার করতে গিয়ে তরুণীর মৃত্যুর অভিযোগ

যানবাহন সংকটে অটোরিকশাই ভরসা বিএমপির

বরিশালে ঝুঁকিপূর্ণ ভাবে চলছে একতলা লঞ্চ, মানা হচ্ছে না শর্ত

বরিশালে গাঁজাসহ ২ কারবারি গ্রেপ্তার

তিন যুবককে বিবস্ত্র করে বিদ্যুতের শক, করা হয় ভিডিও

বরিশালে বিপুল পরিমানে কারেন্ট জাল সহ ৮ জেলে আটক

দাখিলে দেশসেরা ঝালকাঠি এনএস কামিল মাদরাসা

এসএসসিতে বরিশাল বোর্ডে শীর্ষে পিরোজপুর

আজ বিশ্ব মা দিবস

দুমকিতে আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে

গলাচিপায় সিএজি কার্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

বরিশাল বোর্ডে এসএসসিতে কমেছে জিপিএ-৫, পাসের হার ৮৯.১৩ শতাংশ

এসএসসির ফল প্রকাশ

বরিশালে ছাত্রীদের যৌন হয়রানীর অভিযোগে শিক্ষক বরখাস্ত

বরিশাল সিটি করপোরেশন ওষুধে মশা নয়, মরে তেলাপোকা

দরজার হ্যাজবল ভেঙে টাকাসহ ৩৩ ভরি স্বর্ণালঙ্কার চুরি

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ আগামীকাল

বাড়ি ছেড়ে যাওয়া স্ত্রীকে ২ পুরুষের সঙ্গে হাতেনাতে ধরলেন স্বামী, অতঃপর..!

পাচঁ বছর পরেও ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের উপকার ভুলেনি বৃদ্ধ  মফিজ উদ্দিন

আমি নির্বাচিত হলে সদর উপজেলার দূর্নীতির ঘর তালাবদ্ধ করবো : এসএম জাকির হোসেন

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ৫

বরিশাল-বাকেরগঞ্জে ৬৬ শতাংশ কেন্দ্র গুরুত্বপূর্ণ চিহ্নিত

নাজিরপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু

পাথরঘাটায় ১০ ঘণ্টা পর মিলল খালে নিখোঁজ শিশু মরদেহ

প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

বরিশালে বন্ধ রয়েছে বাস চলাচল

বরিশালে গণকের কথায় খলিলের মাংসের দোকানে তালা দিয়েছে মেম্বার 

বরিশালে ৭৯৭ কোটি টাকার প্রকল্প উদ্বোধন

ভোলায় সুষ্ঠু নির্বাচনের দাবিতে চেয়ারম্যান প্রার্থীর সংবাদ সম্মেলন

বুদ্ধি প্রতিবন্ধী কিশোরীকে দলগত ধর্ষণ, গ্রেপ্তার ২

উজিরপুরে জেলেদের মাঝে বৈধ জাল ও ছাগল বিতরণ করেন – রাশেদ খান মেনন

উজিরপুরে হিট স্ট্রোকে কৃষকের মৃত্যু

সকলের সমন্বয়ে বরিশাল সদর হবে আধুনিক উপজেলা: এসএম জাকির হোসেন

বেড়াতে যাওয়ার কথা বলে প্রেমিকাকে বাসায় নিলেন প্রেমিক, অতঃপর…

বরিশালে বিএনপির নেতাকর্মীরা সক্রিয়

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ৫

গাঁজাসহ দেবর ভাবি আটক

ঝালকাঠিতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

মাধ্যমিক শনিবার, রোববার খুলছে প্রাথমিক বিদ্যালয়

জামিনে মুক্ত মামুনুল হক

এসএসসি পরীক্ষার ফল ১২ মে – SSC Exam Result May 12

পিরোজপুর সিভিল সার্জন কার্যালয়ে চাকরি, পদ ৯০

বরিশালের গৌরনদীতে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ইউপি চেয়ারম্যানসহ আহত ৪

নগরীর মসজিদ থেকে তাবলিগ জামাতের মাংস চুরি

পু‌লি‌শে চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, অবশেষে

পায়রা পয়েন্টে প্রধান নির্বাচনী অফিসের উদ্বোধন

বরিশালে সর্বজনীন পেনশন স্কিম নিয়ে সভা

সংবাদ সংগ্রহে যাওয়া সাংবাদিকদের ওপর হামলা, ইউপি সদস্য গ্রেপ্তার

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে রাজমিস্ত্রির মৃত্যু

পুত্রবধূর সঙ্গে অভিমান করে শাশুড়ির কাণ্ড

কখনো তারা জিন বাবা- কুফরি বাবা, আবার কখনো কালী বাবা

বিয়ে ছাড়াই পরিবারের সিদ্ধান্তে ৩ মাস সংসার, অতঃপর…

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, বরিশালে মিষ্টি বিতরণ

প্রধানমন্ত্রী’র পার্সোনাল অফিসার পরিচয়ে অর্থ আত্মসাৎ!

মানবসেবার আড়ালে যেসব ভয়ংকর অপকর্ম চালিয়েছে মিল্টন সমাদ্দার

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে পদ্মা নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর ‘আত্মহত্যা’

মে দিবসের ছুটির দিনেও কর্মব্যস্ত শ্রমজীবীরা

পুলিশ স্বামীর বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের মামলা

স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদপ্তর

কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন

বরিশালে মে দিবস উপলক্ষে বাস টার্মিনালে খিচুড়ির টাকা উত্তোলন

বরিশাল আ.লীগের কোষাধ্যক্ষ বিরুদ্ধে সাইবার আদালতে মামলা

বিএম কলেজ শিক্ষক পরিষদের সম্পাদকের অপসারণের দাবিতে বিক্ষোভ

বরিশালে ‘দালালবিরোধী’ র‌্যাবের অভিযান, আটক ২৪

বরিশালে মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলায় আহত-২

বরিশালে তীব্র গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষার্থী হাসপাতালে

পিরোজপুরে মোটরসাইকেলের ধাক্কায় বাবার মৃত্যু, মেয়ে হাসপাতালে

উজিরপুরে সর্বজনীন পেনশন স্কীম বাস্তবায়নে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত

মা-বাবার ঝগড়া থামাতে অভিযোগ নিয়ে থানায় শিশু

‌‘রাত ১১টার পর রাস্তার পাশের চায়ের দোকান বন্ধ করে দিতে হবে’

যাত্রীবেশে অটোরিকশায় ওঠেন দম্পতি, চালকের গলায় ছুরি বসিয়ে করেন ছিনতাই

টাকা উপার্জনের জন্য আমি নির্বাচনে আসিনি– ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন 

নির্বাচিত হলে সদর উপজেলার কৃষকদের উন্নয়নে কাজ করতে চাই : এস এম জাকির হোসেন

বরিশালে ২ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

শহর পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন

খা‌সেরহাট বাজারে আগুন, ১৫ প্রতিষ্ঠান পুড়ে ছাই

ঢাকার তাপমাত্রা দেখে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

আবারো তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

বরিশালে এক মঞ্চে তিন চেয়ারম্যান প্রার্থী

বরিশালে গরমে আওয়ামী লীগ নেতার মৃত্যু

অভিযানের সময় নদীতে ঝাঁপ দিলো জেলে,অতঃপর

বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

নির্বাচনে প্রভাব বিস্তারের প্রশ্নই আসে না: ইসি

তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা

বরিশালে সহযোগিতা ফাউন্ডেশন এর উদ্যোগে ঈদ সামগ্রী বিতরন

বরিশালে দোকানে বিক্রি মাংস বয়কট করে চাঁদা তুলে মাংস বন্টন!

বরিশালে ঈদের কেনাকাটা শেষে বাড়ি ফেরার পথে ওড়না পেঁচিয়ে প্রাণ গেল তরুণীর

বরিশালে কয়েক এলাকায় আগাম ঈদ উদযাপন

নিষেধাজ্ঞা অমান্য করায় লঞ্চ,স্পীড বোট ও ট্রলারকে জরিমানা

বরিশালে বাসচাপায় দুলাভাই-শ্যালক নিহত

হিরন ভাইয়ের মতো জনতার জন্য কাজ করতে চাই: জসিম উদ্দিন

ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহনের দায়ে দুই লঞ্চকে জরিমানা

বিসিরির সাবেক মেয়র হিরন এর ১০তম মৃত্যুবার্ষিকী আজ

উজিরপুরে পুকুরে ডুবে দুই বছরের শিশুর মৃত্যু

পিতার বিরুদ্ধে মেয়েকে যৌন হয়রানির অভিযোগ, স্ত্রীকে পতিতাবৃত্তির প্রস্তাব!

সাধারন মানুষ’ই আমার আপনজন: জসিম উদ্দিন

বরিশাল সদর উপজেলার পথে প্রান্তরে ছুটছেন চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির

স্বস্তির ঈদযাত্রায় বরিশাল

বরিশালে চলছে শেষ সময়ের কেনাকাটা

ঝালকাঠিতে কৃষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

আবার ব্যর্থ গাজায় যুদ্ধবিরতির আলোচনা

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন স্বাচিপের

বরিশালে বসবাসরত চিকিৎসক-নার্স-স্টাফদের ছুটি বাতিল

বরিশালে কারেন্ট জাল ও মাছ সহ আটক ১৪

মনপুরায় নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথ গ্রহণ

ইন্দুরকানীতে উপজেলা নির্বাচনে গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা

বরিশাল সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে নতুন পোশাক বিতরণ

তালতলীতে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ

গলাচিপায় তাল গাছ থেকে পড়ে স্ত্রীর সামনে স্বামীর মৃত্যু

পচা নাড়ার ঘরে বসবাস বৃদ্ধা আয়েশা বিবির

পিরোজপুরে ২৬ ঘণ্টা পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক

ভোলার দুই ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত

রমজানে সুলভ মূল্যে দুধ-ডিম ও মাংস পেল প্রায় ৬ লক্ষ মানুষ

স্বামীকে নিয়ে ওমরাহ পালন স্পর্শিয়ার

ব্রাজিলকে সরাসরি বাংলাদেশি পোশাক কেনার আহ্বান প্রধানমন্ত্রীর

সাত বিভাগে বৃষ্টি, তাপমাত্রা বাড়া নিয়ে যে বার্তা দিল আবহাওয়া অধিদপ্তর

ঈদ কবে, জানা যাবে কাল

বাঁচতে চায় বিএম কলেজ শিক্ষার্থী তামিম

সংঘর্ষ থামাতে গিয়ে হামলার শিকার তিন নারী পুলিশ, গ্রেফতার ২

গ্রিন লাইন ওয়াটার বাসে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন ৬০০ যাত্রী

বরিশালে ৩ পুলিশ সদস্যের উপর হামলা, অত:পর…

প্রেমের টানে ঝালকাঠিতে ভারতীয় যুবক, পালালেন প্রেমিকা

পাথরঘাটায় পৌর প্রাণ রক্ষাসহ সুপেয় পানির দাবি

মির্জাগঞ্জে নসিমনের চাপায় পথচারী নিহত

নদীতে মিলছে না ইলিশ, জেলেপল্লীতে নেই ঈদ আনন্দ

ডাকাত সন্দেহে জনতার হাতে আটক মাদক নিয়ন্ত্রণের ১৭ কর্মকর্তা

পিরোজপুরে ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড শত শত বাড়িঘর, একজনের মৃত্যু

ঝালকাঠিতে বজ্রপাতে দুই নারী ও এক শিশু নিহত

নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌপুলিশ বদ্ধ পরিকর: কফিল উদ্দিন

মুরগির খোপে মিলল ছয় ফুট লম্বা অজগর

পিরোজপুরে কালবৈশাখী ঝড়, গাছচাপায় একজনের মৃত্যু

ঈদের আগে বেড়েছে মুরগির দাম

বরিশাল নগরীর ৩০ ওয়ার্ডের ৯০ হাজার গ্রাহক টিসিবির পণ্য কেনা থেকে বঞ্চিত!

আজ পবিত্র শবে কদর

অপরাধী চলে দ্রুত যানে, পুলিশ ধাওয়া করে থ্রি হুইলারে

ঈদ উপলক্ষে ঢাকা-বরিশাল নৌপথে স্পেশাল সার্ভিস

বরিশালে ট্রলি খালে পড়ে চালক নিহত

বরিশালে বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

ওমরাহ পালনে সৌদিতে সাকিব

ফেসবুকে ‘ভালো থেকো আব্বু-আম্মু’ পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা

নিত্য যানজটে নাকাল বরিশাল মহানগরী

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

মহিপুর মৎস্য বন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৩ আড়ত পুড়ে ছাই

সঠিক পুরুষ পেলেই বিয়ে করবেন সুস্মিতা

ঈদে ৬ দিন ছুটি পেলেন গণমাধ্যমকর্মীরা

ভোলায় অতিরিক্ত যাত্রী পরিবহন করায় জরিমানা দুই লঞ্চকে জরিমানা

দুমকিতে যুবকের অর্ধগলিত মরদেহ উদ্ধার

গলাচিপায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ

সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের

বরিশালে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা পেল প্রধানম