০৪:০৫ পূর্বাহ্ন, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

ববি শিক্ষার্থীদের ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ

সকল চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক ঘণ্টাব্যাপী অবরোধ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

রোববার (৯ জুন) বেলা সোয়া ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী এ অবরোধে অংশ নেন। এসময় সড়কে শতশত যানবাহন আটকা পড়লে যাত্রীদের চরম ভোগান্তি হয়।

জানা যায়, কোটা বাতিলের দাবিতে অবরোধ শেষে মহাসড়কে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। পরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সমাবেশে মিলিত হন শিক্ষার্থীরা।

অবরোধকালে বক্তব্য রাখেন শিক্ষার্থী সুজয় শুভ, সিবাত আহমেদ, ভূমিকা সরকার, আনিকা সরকার, মৃত্যুঞ্জয় রায় প্রমুখ।

এসময় শিক্ষার্থীরা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোনো শিক্ষার্থীর সঙ্গে বৈষম্য মেনে নেবো না। আমরা আদিবাসী ও প্রতিবন্ধী কোটা বাদে সব বৈষম্যমূলক কোটা বাতিলের দাবি জানাচ্ছি। একইসঙ্গে সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পুনর্বহাল সংক্রান্ত রায়ের প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

আন্দোলনে অংশ নিয়ে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ভূমিকা সরকার বলেন, আমরা এখানে মূলত কোটা প্রথার সংস্কারের দাবিতে এসেছি। আমি একজন নারী, আমি চাই যে নারী কোটা না থাকুক। নারী কোটার মাধ্যমে নারীদের সমাজে আরও বেশি হেয় করা হয়। ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ অন্যান্য অপ্রয়োজনীয় কোটা ব্যবস্থা বাতিলের দাবি জানাচ্ছি।

এ বিষয়ে বরিশাল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান মুকুল বলেন, শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করেছিলেন। পরে আমরা তাদের কাছে যাত্রীদের ভোগান্তির কথা বিবেচনা করার অনুরোধ করি। পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে গিয়ে শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি পালন করেছেন। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।