০৯:১৫ অপরাহ্ন, শনিবার, ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

কুয়াকাটা সৈকতে ভেসে এল মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে ৫ ফুট লম্বা একটি ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথা ও পিটের উপরের অংশে চামড়া উঠানো ছিল।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে ছয় কিলোমিটার পূর্বদিকে গঙ্গামতি এলাকায় ডলফিনটি দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা।

তিনি জানান, সকালে সৈকতে যাওয়ার পথে ডলফিনটিকে পড়ে থাকতে দেখি। স্থানীয়দের সঙ্গে কথা বলে জেনেছি এটি সকালের জোয়ারে ভেসে এসেছে। পরে টিমের সদস্যদের জানাই।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্য মতে, চলতি বছরে এই প্রথম মৃত ইরাবতি ডলফিন ভেসে এসেছে। তবে গত বছর (২৩ সাল) ১৫টি এবং ২২ সালে ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে এসেছে।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির পুরুষ ডলফিন। তবে বেশ লম্বা সময় পর ফের ডলফিনটি আসলো। কেন প্রতিবছর এমন হচ্ছে তা নিয়ে গবেষণা চলছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেম এম বাচ্চু জানান, বন বিভাগকে অবগত করে টিমের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করেছে। ডলফিন নিয়ে উপকূলীজুড়ে সার্বক্ষণিক কাজ করছি। ঊধ্বর্তন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে মৃত্যুর কারণ বের করা হয়।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।