০৯:০১ অপরাহ্ন, শনিবার, ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

পাথরঘাটায় আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালিত

‘করবো খাল-নদী সুরক্ষা, উপকূল হবে রক্ষা’ এ স্লোগানকে সামনে রেখে কৃষি-কৃষক-জেলেদের বাঁচাতে বুড়ির খাল-মাঝের খাল পুনরুদ্ধার, স্লুইজগেটগুলো সচল ও দূষণমুক্ত নদীর দাবিতে মানববন্ধন করা হয়।

এ সময় মৃত্যু ‘বুড়ির খাল’কে জীবিত করতে প্রতিকী খাল খনন কর্মসূচি এবং নদীর জীবন ফেরাতে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান করে এলাকাবাসী।

ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলন ও সিসিআরসি আয়োজনে বলেশ্বর নদের‌ পাড়ে আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) আন্তর্জাতিক নদীকৃত্ব দিবসে এমন ব্যতিক্রম কর্মসূচি পালনে ৩ শতাধিক জেলে, কৃষকসহ স্থানীয় জনতা উপস্থিত ছিলেন।

এ কর্মসূচিতে সিসিডিবি, সুশীলন, সংকল্প ট্রাস্ট, এনএসএস, স্যাপ বাংলাদেশ, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু), রুপান্তর-আস্থা, সংগ্রামসহ অন্তত ৩০ টি সামাজিক সংগঠনসহ ৩ শতাধিক মানুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, পাথরঘাটা প্রেসক্লাবের সাবেক সভাপতি মির্জা শহিদুল ইসলাম খালেদ, সিসিডির ম্যানেজার সুব্রত মিস্ত্রী, সুশীলনের ম্যানেজার কিশোর দাস, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, স্থানীয় বাসিন্দা আব্দুর রহিম, আ. মালেক, তানিয়া বেগম প্রমুখ।

তানিয়া বেগম ও আবদুর রহিম বলেন, বুড়ির খালে এক সময় ট্রলার চলতো, স্লুইজ থেকে পানি কৃষি জমিতে পানির অভাব পুরন করতো আজ তা ইতিহাস হয়ে গেছে। এই খালের পানি কয়েক হাজার কৃষকের হাসি ফোটাতো; আজ কৃষকের কান্না ছাড়া কিছুই না। আমরা এই খাল পুনখননের দাবি জানাচ্ছি।

সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, দেশকে বাঁচাতে হলে নদী রক্ষা করতে হবে। নদী-খাল বিলুপ্ত হলে দেশ রক্ষা করাও অসম্ভব হয়ে পড়বে। তাই এখনই সময় দেশের সকল নদী-খাল রক্ষাসহ নদী দূষণমুক্ত করা। এ ক্ষেত্রে নদী নিয়ে গবেষণাসহ সরকারকে নতুন নতুন উদ্যোগ নিতে হবে‌।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রোকনুজ্জামান খান বলেন, পাথরঘাটার মানুষ কৃষি এবং মৎস্য পেশার উপর নির্ভরশীল। এখানে উভয়ের জন্যই খালের প্রয়োজনীয়তা রয়েছে। পদ্মায় যে দুটি খালের জন্য মানববন্ধন করা হয়েছে তা ন্যায্য দাবি বলে আমার কাছে মনে হচ্ছে। প্রশাসন থেকে ততটুকু করার আছে তা করা হবে।

ট্যাগস :

Add

আপলোডকারীর তথ্য

Barisal Sangbad

বরিশাল সংবাদের বার্তা কক্ষে আপনাকে স্বাগতম।